• বাংলাদেশ-পাকিস্তান সিরিজ ২০১৫
  • " />

     

    টেস্টের আগে পাকিস্তান দলে আত্মসমালোচনা...

    টেস্টের আগে পাকিস্তান দলে আত্মসমালোচনা...    

    দলগত ব্যর্থতার কষ্ট তো আছেই, সঙ্গে যোগ হয়েছে ব্যক্তিগত অপমানও। টাইগারদের কাছে ওয়ানডে ও টি-টুয়েন্টিতে স্রেফ উড়ে যাবার পর ক্ষোভটা কিছুতেই দমিয়ে রাখতে পারছেন না পাকিস্তান কোচ ওয়াকার ইউনিস। সমস্যার মূলোৎপাটন করার লক্ষ্যে ডাকা মিটিংয়েও মেজাজ ধরে রাখতে পারেননি, টি-টুয়েন্টি হারের পর এক দলগত বৈঠকে বোলারদের উপর রীতিমত ঝাঁপিয়ে পড়েছিলেন পাকিস্তানী কোচ।

     

     

    পাকিস্তান দলের ঘনিষ্ঠ এক সূত্র সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছে এ তথ্য। সহকারী মুশতাক আহমেদকে সঙ্গে নিয়ে হারের কারণ অনুসন্ধান ও করনীয় ঠিক করার উদ্দ্যেশ্যে মিটিংটা ডাকা হয়েছিল বলে জানায় ঐ সূত্র; “কোথায় ভুল ছিল ধরনের সাধারন আলোচনার সঙ্গে এই মিটিংটার পার্থক্য হল, ওয়াকার ও মুশতাক এখানে জানতে চেয়েছেন, তাঁদের কোচিংয়ের ধরনে খেলোয়াড়েরা অখুশি কিনা কিংবা কোচদের পদত্যাগ চান কিনা। এসময় খুব আবেগপ্রবণ হয়ে পড়েন ওয়াকার, বলেন, শুধুমাত্র পাকিস্তান ক্রিকেটের সুনামই হুমকির মুখে নয়, তাঁর নিজের খ্যাতিও এখন ক্ষুণ্ণপ্রায়।”

     

    মাঠে পরিকল্পনা বাস্তবায়নের প্রসঙ্গ উঠতেই বোলারদের উপর একেবারে তেলেবেগুনে জ্বলে ওঠেন সাবেক পাকিস্তানী পেসার, এ সময় চুপ ছিলেন না পাকিস্তানের আরেক সাবেক বোলার মুশতাক আহমেদও। উমর গুল, জুনাইদ খান, সাঈদ আজমলদের নির্দিষ্ট করে উত্তর দিতে বলেন, কেন ম্যাচ পূর্ববর্তী টিম মিটিংয়ে আলোচিত পরিকল্পনাগুলোকে মাঠে বাস্তবায়ন করেননি তাঁরা।

     

    বাংলাওয়াশের পর থেকে মানসিকভাবে প্রচণ্ড চাপে আছেন ওয়াকার। বিভিন্ন মহল থেকে অনবরত তাঁকে বাদ দেওয়ার দাবিই শুধু উঠছে না, একজন পাকিস্তানী হিসেবে তাঁর আত্মনিবেদনও পড়েছে প্রশ্নের মুখে। এহেন অবস্থায় এমন প্রতিক্রিয়াকে খুব অস্বাভাবিক বলা যায় কি?