• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    গোলরক্ষক ভুল করবে, জানতেন মরিনহো

    বেনফিকা গোলরক্ষক মেইল সভিলার জন্য কালকের রাতটা ছিল মিশ্র অনুভূতির। ১৮ বছর বয়সে খেলতে নেমে রেকর্ড গড়েছেন চ্যাম্পিয়নস লিগে সবচেয়ে কম বয়সী গোলরক্ষক হিসেবে। কিন্তু তাঁর একটা ভুলেই ম্যাচটা হাতছাড়া হয়েছে বেনফিকার। অভিষেকটা তাই স্মরণীয় হয়ে থাকেনি বেলজিয়ান গোলরক্ষকের জন্য। 

    ৬৪ মিনিটে মার্কোস র‍্যাশফোর্ডের একটা ফ্রি কিক হাতে ধরে, নিজেই ঢুকে গিয়েছিলেন গোললাইনের ভেতরে। সেই গোলেই ম্যাচ হেরেছে বেনফিকা। শুরু থেকেও সভিলারকে চাপেই রেখেছিল ম্যানচেস্টার ইউনাইটেড। কিন্তু তাঁর দিকে ধেয়ে আসা প্রতিপক্ষের শটগুলো ঠেকিয়েই দিচ্ছিলেন তিনি। তবে শেষ রক্ষা করতে পারেননি, তাঁর প্রতিরোধ ভাঙ্গে নিজের ভুলেই। ম্যাচ শেষে অবশ্য তরুণ গোলরক্ষক সান্ত্বনা পেয়েছেন ম্যান ইউনাইটেডের খেলোয়াড়দের কাছ থেকেই। স্বদেশী রোমেলু লুকাকুসহ নেমানিয়া মাতিচরাও কান্নায় ভেঙ্গে পড়া সভিলাকে সান্ত্বনা দিয়েছেন।  

      

    সভিলার প্রশংসা করলেও ম্যাচের পরে মাতিচ জানিয়েছিলেন ইউনাইটেডের লক্ষ্যই ছিল এমন। কোচ হোসে মরিনহোই ম্যাচের আগে বলে দিয়েছিলেন তরুণ গোলরক্ষকের অনভিজ্ঞতার সুযোগ কাজে লাগাতে। শেষ পর্যন্ত মরিনহোর সেই নির্দেশনাই পুরো তিন পয়েন্ট এনে দিয়েছে ম্যান ইউনাইটেডকে।  

    'ম্যানেজার আমাদেরকে বলেছিলেন দূর থেকে গোলের জন্য চেষ্টা করতে। শটের সাথে বেশি বেশি ক্রস করারও নির্দেশনা ছিল। কারণ ওদের গোলরক্ষক বয়সে তরুণ আর তাঁর ছিল এটা প্রথম ম্যাচ। আসলে এটাই ফুটবল। আমি জানি সে ভালো গোলরক্ষক, তাঁর ভবিষ্যতের জন্য শুভকামনা রইল।' 

    ম্যাচের সময় কিছুটা অস্বস্তিতে থাকলেও পরে দেয়া এক সাক্ষাৎকারে অবশ্য নিজের নিয়তি মেনেই নিয়েছেন সভিলা। বয়স কম হলেও, কথা বলেছেন একজন পেশাদারের মতোই! জানিয়েছেন, ' গোলরক্ষকদের ক্যারিয়ারটাই এমন। স্ট্রাইকাররা ম্যাচে অনেকগুলো সুযোগ পায়, একটা কাজে লাগাতে পারলেই তারা নায়ক। কিন্তু একটা ভুলেই খলনায়ক হয়ে যান গোলরক্ষকরা।'  

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন