• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    মোজা থেকে কী বের করছিলেন মেসি?

    ক্রিশ্চিয়ানো রোনালদোর পর ইউরোপিয়ান প্রতিযোগিতায় ১০০ গোলের মাইলফলক ছুঁয়ে গতকাল শিরোনাম হয়েছেন লিওনেল মেসি। চ্যাম্পিয়নস লিগে তাঁর দলও জিতেছে ৩-১ ব্যবধানে। কিন্তু অলিম্পিয়াকোসের বিপক্ষে ন্যু ক্যাম্পের ম্যাচে অন্য আরেক কারণেও খবর হয়েছেন মেসি। 

    ম্যাচের ১০ মিনিটে মোজার ভেতর থেকে কিছু একটা বের করে সেটা মুখে পুরে দিতে দেখা যায় মেসিকে। সে বস্তু কী ছিল তা নিয়ে ধোঁয়াশা সৃষ্টি হয় এরপর। যেহেতু চিবুচ্ছিলেন না তার মানে সেটা চুইংগামও ছিল না! তাহলে কী ছিল সেই জিনিস? 



    ম্যাচ চলার সময়েই কাতালুনিয়া রেডিও সাংবাদিক ব্যাখ্যা করেছেন সেই ঘটনা। চুইংগাম নয়, মোজা থেকে গ্লুকোজ ট্যাবলেট বের করে খেয়েছিলেন মেসি। কিন্তু ম্যাচের মাত্র দশ মিনিটেই কেন? সেই ব্যাখ্যাও দিয়েছেন তিনি। শারীরিক কসরত শুরুর প্রথম ১৫ মিনিটের মধ্যেই গ্লুকোজ গ্রহণের জন্য শরীর সর্বোচ্চ প্রস্তুত থাকে বলে জানিয়েছেন তিনি। 


    সাধারণত গ্লুকোজ ট্যাবলেট নিতে হয় প্রায় সব খেলোয়াড়কেই। তবে মাঠে সচারাচর এভাবে খেলোয়াড়দের ট্যাবলেট নেওয়ার দৃশ্য দেখা যায় না। ম্যাচ শেষে বার্সেলোনা ম্যানেজার এর্নেস্তো ভালভার্দেকেও জিজ্ঞাসা করা হয়েছিল এই ঘটনার ব্যাপারে। তিনিও নিশ্চিত করে কিছু জানাতে পারেননি। তবে সাংবাদিকদের কাছ ট্যাবলেটের কথা শুনে রসিকতাই করেছেন ভালভার্দে। 'ওহ! ট্যাবলেট নিয়েছে নাকি? তাহলে তো ভালোই। গ্লুকোজ নেওয়ার পর যদি গোল করে থাকে, তাহলে আরও বেশি করেই নিতে থাক!'    

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন