• " />

     

    কুম্বলেকে টপকানোর স্পর্ধা নেই অশ্বিনের !

    ৫২ টেস্ট ক্যারিয়ারে নিয়েছেন ২৯২ উইকেট। এই গতিতে এগুতে থাকলে শততম টেস্টের সময়ই ছুঁয়ে ফেলতে পারেন ৬০০ উইকেটের মাইলফলক। ভারতের হয়ে অনিল কুম্বলের ৬১৯ উইকেটের কাছাকাছিও চলে যেতে পারেন তখন। সেটা অবশ্য আরও অনেক দূরের পথ। তবে রবিচন্দ্রন অশ্বিন বলেছেন, সে পর্যন্ত যেতে পারলে ৬১৮ উইকেট নেওয়ার পরেই অবসর নেবেন। কুম্বলেকেই এক নম্বর আসনে দেখতে চান ভারতের এই অফ স্পিনার।

    এই ভারতে সবচেয়ে বেশি উইকেট তাঁর। গত তিন বছর নিয়েছেন ১৭৮ উইকেট, এই গতিতে চললে ৫০০ হতেও আর বছর তিনেকের বেশি লাগার কথা নয়। আর হেরাথ তো দেখাচ্ছেনই, ৪০ এর কাছাকাছি গিয়েও স্পিনাররা আরও বেশি ভয়ঙ্কর হতে পারেন। তবে অশ্বিন বলছেন, কখনো কুম্বলের কাছাকাছি যেতে পারলেই সেটা হবে তাঁর সার্থকতা, ‘আমি অনিল কুম্বলের অনেক বড় ভক্ত। তাঁর ৬১৯ উইকেট আছে, আমি যদি কখনো ৬১৮ উইকেট পর্যন্ত যেতে পারি, তাহলে সেটাই হবে আমার শেষ ম্যাচ।’

    ৩৯ বছর বয়সে কদিন আগেই ৪০০ উইকেট হয়েছে হেরাথের। অশ্বিনের বয়স এখন ৩১, আরও বেশ কয়েক বছর তো নিশ্চিন্তেই খেলার কথা। সেই প্রেরণা হেরাথ থেকেই নিচ্ছেন, ‘হেরাথ আমার রোল মডেলদের একজন। অসাধারণ একজন ক্রিকেটার তিনি। বার বার প্রমাণ করছেন, অনেক সীমাবদ্ধতা নিয়েও কীভাবে সফল হওয়া যায়। দেখাচ্ছেন, বয়স আসলে কোনো বাধাই নয়।’

    টেস্টে ভালো করলেও ওয়ানডেতে ব্রাত্য হয়ে গেছেন অশ্বিন, গত তিনটি সিরিজে ডাক পাননি। আনুষ্ঠানিকভাবে অবশ্য বলা হয়েছে, তাঁকে বিশ্রামে রাখা হয়েছে। তবে অশ্বিন এ নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি। ব্যাপারটা ছেড়ে দিয়েছেন নির্বাচকদের ওপর।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন