• বাংলাদেশ-পাকিস্তান সিরিজ ২০১৫
  • " />

     

    দল নিয়ে খুশি হাথুরুসিংহে

    দল নিয়ে খুশি হাথুরুসিংহে    

    শাহাদাত, শুভাগত, ইমরুলদের প্রথম টেস্টের জন্য দলে নেওয়ায় কেউ কেউ হয়তো ভুরু কুঁচকেছেন। তবে এই দল নিয়ে বাংলাদেশ কোচ চন্ডিকা হাথুরুসিংহে বেশ খুশি। এর আগে বিশ্বকাপের সময় দল নিয়ে প্রকাশ্যে নিজের অসন্তোষ জানিয়েছিলেন। বিশেষ করে তরুণ লেগ স্পিনার জুবায়েরকে নিয়ে নির্বাচকদের সাথে তাঁর চাপান উতোরের কথাও এসেছিল প্রচারমাধ্যমে। তবে এবার হাথুরুর কোনো অসন্তোষ নেই, "আমি দল নিয়ে খুশি। এঁরা সবাই জিম্বাবুয়ের সঙ্গে টেস্ট সিরিজে পারফর্ম করেছে। ইমরুল একটা সেঞ্চুরি করেছিল, শুভাগত গুরুত্বপূর্ণ একটা ভূমিকা রেখেছিল।

     

    সৌম্য, শহীদ ও লিটনকে নিয়েও আশাবাদী কোচ, " এই তিনজনই নিজের যোগ্যতাবলেই দলে এসেছে। তাদের মধ্যে কেউ না কেউ খুব তাড়াতাড়িই সুযোগ পেয়ে যেতে পারে। তবে সেটা এখনই নিশ্চিত নয়, কারণ দল ভালো করছে। আমি দলে একটা সংস্কৃতি দেখতে চাই, কেউ দলে আসলে ওকে প্রমাণ করার জন্য যথেষ্ট সুযোগ দিতে হবে। সেটা হলেই আমরা স্থিতিশীল একটা দল পাব। দল যতক্ষণ ভালো করছে, ততক্ষণ কাউকে না কাউকে অপেক্ষা করতেই হবে। "

     

    পাকিস্তানকে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে পাত্তাই দেয়নি বাংলাদেশ। টেস্ট সিরিজেও কি সেটির পুনরাবৃত্তি হবে ? বাংলাদেশ কোচ পা রাখছেন মাটিতেই, "গত কিছুদিনের ফল অবশ্যই আমাদের জন্য প্রেরণার। কিন্তু আগে কী হয়েছে সেটা হিসেব করে তো লাভ নেই। আমাদের নতুন একটা শুরু করতে হবে। আমাদের সব মনযোগ কালকের প্রথম সেশনের ওপর।" গত কিছুদিনে পাকিস্তানের রেকর্ডও মনে করিয়ে দিলেন, "পাকিস্তান দলের কিন্তু অনেক অভিজ্ঞ খেলোয়াড় এসেছে। গত কিছুদিনে তারা অস্ট্রেলিয়াকে হারিয়েছে, নিউজিল্যাণ্ডকেও। এই মুহূর্তে তারা টেস্ট র‍্যাঙ্কিংয়ে চারে। এটা আমাদের জন্য বড় একটা চ্যালেঞ্জ।"

     

    ওয়ানডেতে মাশরাফির পর টেস্টে অধিনায়ক মুশফিক। এই ব্যাপারটা কি দলে প্রভাব ফেলবে? হাথুরু সেরকম মনে করেন না, "মাশরাফি ওয়ানডেতে খুবই ভালো করেছে। মুশফিকও টেস্টে নিজের কাজটা দারুণ করছে।  মুশি সব ফরম্যাটেই খেলছে, এখন সে নিজের অধিনায়কত্বটা টেস্টে একটু ঝালিয়ে নিতে পারবে। আমার মনে হয়, ওরা দুজনেই খুব খুব ভালো অধিনায়ক। খুলনার সবুজ উইকেট নিয়েও বেশ খুশি বাংলাদেশের শ্রীলঙ্কান কোচ, "উইকেট দেখে ভালোই মনে হচ্ছে। যদিও আমি মাত্র দ্বিতীয়বার এটা দেখলাম। আশা করছি আগেরবার যেমন দেখেছিলাম, এবারও তেমনই থাকবে।"