• সিরি আ
  • " />

     

    'খারাপ' লাল কার্ড যখন 'ভালো'

    'খারাপ' লাল কার্ড যখন 'ভালো'    

    সিরি আ-তে গতকাল রাতটা দু’রকম গেছে এসি মিলান এবং জুভেন্টাসের। ‘রোজ্জোনেরি’রা নিজেদের মাঠে জেনোয়ার সাথে গোলশুন্য ড্র করলেও দশজন নিয়েই উদিনেসেকে ৬-২ গোলে বিধ্বস্ত করেছে ‘তুরিনের বুড়ি’রা। কিন্তু দু’দলই মিলে গেছে একটা জায়গায়। লিওনার্দো বনুচ্চি এবং মারিও মাঞ্জুকিচ লাল কার্ড দেখায় দশজন নিয়েই ম্যাচে শেষ করতে হয়েছে এই দুই ক্লাবকে। বনুচ্চির লাল কার্ডে স্বাভাবিকভাবেই প্রচন্ড রুষ্ট হয়েছেন মিলান কোচ ভিন্সেঞ্জো মন্তেয়া। কিন্তু মাঞ্জুকিচকে লাল কার্ডের জন্য উলটো তাঁকেই ধন্যবাদ জানিয়েছেন জুভেন্টাস কোচ ম্যাক্সিমিলিয়ানো অ্যালেগ্রি!


    ম্যাচের ৬৫ মিনিটে হাকান চালহানগলুর ফ্রিকিকে হেড করতে গিয়ে লাফিয়ে উঠেন বনুচ্চি। এমন সময় তার কনুইয়ের আঘাতে মাটিতে লুটিয়ে পড়েন জেনোয়া ডিফেন্ডার আলেয়ান্দ্রো রসি। জেনোয়াকে ফ্রিকিক দিলেও বনুচ্চিকে কোনো কার্ড দেখাননি রেফারি পিয়েরো জিয়াকোমেল্লি। কিন্তু পরে ‘ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি’ জানান, ইচ্ছাকৃতভাবে রসিকে কনুই দিয়ে আঘাত করেছেন বনুচ্চি। এরপরই বনুচ্চিকে লাল কার্ড দেখান রেফারি।

     

    নিজের সিদ্ধান্তে অটল না থেকে ভিডিও রেফারির সাহায্য নিয়ে সিদ্ধান্ত বদলেই আসলে খেপেছেন মন্তেয়া।  ম্যাচ শেষে বলেছেন, “আমি জানতে চাই আমরা কি টেলিভিশনের জগতে নাকি ফুটবল মাঠে? আমি ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির পক্ষেই, কিন্তু এখন জিনিসটা বিরক্তিকর পর্যায়ে চলে যাচ্ছে। আমাদের জানা দরকার এই সিদ্ধান্তগুলো কি মাঠের খেলার ওপর নির্ভর করে হচ্ছে নাকি টিভিতে লোকজন কথা বলছে সে কারণে?”

     

    ক্ষোভ প্রকাশের পাশাপাশি বনুচ্চির পক্ষে সাফাই গেয়েছেন মন্তেয়া। বলেছেন, “ফুটবলে তো কনুইয়ের ব্যবহার একটু-আধটু হয়ই, এমনকি আমি নিজেও এটা করেছি। আমার মতে, লাল কার্ড দেওয়াটা ভিডিও রেফারির সিদ্ধান্ত। তা-ই যদি হয়ে থাকে, তাহলে আমাদের দুটি পেনাল্টিও পাওনা ছিল”।

     

     

    বনুচ্চির মত সরাসরি নয়, বরং পরপর দুটি হলুদ কার্ড দেখেই মাঠ ছাড়তে হয়েছে মাঞ্জুকিচকে। ২৬ মিনিটে পেনাল্টি না পাওয়ায় উদিনেসে ডিফেন্ডার আলি আদনানের সাথে কথা কাটাকাটির কারণে তাকে প্রথম হলুদ কার্ড দেখেন তিনি। এমন সিদ্ধান্তের পর রেফারির সাথে অখেলোয়াড়সুলভ আচরণ করায় তখনই আবার দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়তে হয় মাঞ্জুকিচকে। লাল কার্ডের পর যেন স্বরূপ ফিরে আসে ‘তুরিনের বুড়ি’রা। জার্মান মিডফিল্ডার স্যামি খেদিরার হ্যাটট্রিকে ১০ জন নিয়েই ম্যাচটি জিতে নেয় ৬-২ গোলে।

     

    মন্তেয়ার মত হতাশ না হয়ে মাঞ্জুকিচকে ধন্যবাদই জানিয়েছেন অ্যালেগ্রি, “আমি অবশ্য ওকে আগেই বিশ্রাম দেওয়ার কথা চিন্তা করছিলাম। লাল কার্ড দেখার জন্য আমি তাকে ধন্যবাদ জানিয়েছি কারণ এমন একটা ম্যাচ ১০ জন নিয়েই খেলা লাগত। কাজটা সহজ ছিল না, কিন্তু একজন ছাড়াই ছেলেরা দারুণ জবাব দিয়েছে। আজকের জয়টি আমাদের জন্য বেশ গুরুত্বপূর্ণ কারণ এখন আমরা শীর্ষস্থানের আরও কাছে।'