• " />
    X
    GO11IPL2020

     

    সেরা কোচ জিদান, সেরা গোলরক্ষক বুফন

     

    শুরুটা হয়েছিল পুসকাস পুরস্কার দিয়ে। এরপর দেওয়া হয়েছে সেরা কোচ আর সেরা খেলোয়াড়ের পুরস্কার। আর্সেনাল, রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাস, তিনটি পুরস্কার গেছে তিন জনের কাছে।

    সেরা কোচের জন্য জিনেদিন জিদানের পাশাপাশি মনোনয়ন পেয়েছিলেন আন্তোনিও কন্তে এবং মাসিমিলিয়ানো আলেগ্রি। পুরস্কারটা গেছে জিদানের কাছেই। এই বছর প্রথম কোচ হিসেবে টানা দুবার জিতেছেন চ্যাম্পিয়নস লিগ। পাঁচ বছর পর রিয়াল মাদ্রিদকে এনে দিয়েছেন লা লিগাও। তারই পুরস্কার পেয়েছেন জিদান।

    সেরা গোলরক্ষকের পুরস্কারও তাঁর হাতে ওঠাটা অনুমিত ছিল। চল্লিশ প্রায় ছুঁয়ে ফেলেছেন, তবে এই বছরটাও ছিলেন গোলবারের নিচে বিশ্বস্ত প্রহরী হয়ে। চ্যাম্পিয়নস লিগ ফাইনাল বাদ দিলে এই বছরটা গেছে স্বপ্নের মতোই। কেইলর নাভাস ও ম্যানুয়েল নয়্যারকে আড়াল করে তাঁর হাতেই গেছে পুরস্কার।

    পুসকাস পুরস্কারের জন্য অলিভিয়ের জিরুর প্রতিদ্বন্দ্বী ছিলেন আরও দুজন। তবে মূল প্রতিদ্বন্দ্বী ছিলেন গোলরক্ষক হয়েও অবিশ্বাস্য এক গোল দেওয়া মাসুলেকে। কিন্তু ক্রিস্টাল প্যালেসের সঙ্গে স্করপিয়ন কিকের ওই গোলের জন্য পুরস্কার পেয়েছেন জিরুই।

    ফিফার বর্ষসেরা একাদশের নামও ঘোষণা করা হয়েছে। সেখানে রিয়াল মাদ্রিদ, জুভেন্টাস আর বার্সেলোনারই জয়জয়কার।

    একাদশঃ বুফন, রামোস, মার্সেলো, বনুচ্চি, আলভেস, ক্রুস, মদ্রিচ, ইনিয়েস্তা, রোনালদো, মেসি, নেইমার । 

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন