• বাংলাদেশ-পাকিস্তান সিরিজ ২০১৫
  • " />

     

    সৌরভ ছড়িয়েই যাচ্ছেন মুমিনুল

    সৌরভ ছড়িয়েই যাচ্ছেন মুমিনুল    

    বিশ্বকাপ দলে থেকেও খুব একটা সুযোগ পাননি। উপেক্ষিত থেকে গেছেন পাকিস্তানের সঙ্গে ওয়ানডে সিরিজেও। কিন্তু টেস্টে মুমিনুল হক যেন সৌরভ ছড়িয়েই যাচ্ছেন। আজ শেষ ওভারের পঞ্চম বলে আউট না হওয়ার আফসোসটা এখন তাড়িয়েই বেড়াচ্ছে তাঁকে। তারপরও প্রথম ইনিংসে ৮০ রান করে নিজেকে আরেকটু ওপরে নিয়ে গেছেন বাংলাদেশ ব্যাটসম্যান

     

    - টানা ১০ টেস্টে ৫০+ রান করা সপ্তম ব্যাটসম্যান হয়ে গেলেন মুমিনুল

     

     

    - অন্তত ১০ টেস্ট খেলেছেন, এমন ব্যাটসম্যানদের মধ্যে মুমিনুল গড়ের দিক দিয়ে আছেন চারে। ১৩ টেস্টের পর তাঁর রান ১২৭৮, গড় ৬৩.৭০। সবার ওপরে আছেন ডন ব্র্যাডম্যান (৯৯.৯৪)। এরপর ইংল্যান্ডের গ্যারি ব্যালান্স (৬৭.৯৩), নিউজিল্যান্ডের স্টিউই ডেম্পস্টার (৬৫.৭২)

     

    - ক্যারিয়ারের প্রথম ১৩ টেস্টে ফিফটি ছাড়ানো ১২টি ইনিংস আছে মুমিনুলের। প্রথম ১২ ম্যাচে এর চেয়ে বেশি ফিফটি আছে শুধু সুনীল গাভাস্কার ও মার্ক টেলরের (১৩টি করে)

     

     

    -২৪টি টেস্ট ইনিংস শেষে এশিয়ানদের মধ্যে সবচেয়ে বেশি ফিফটি মুমিনুলের। ১১টি আছে গাভাস্কারের। দশটি করে আছে রয় ডায়াস, রাহুল দ্রাবিড়, হাবিবুল বাশার ও মোহাম্মদ ইউসুফের

     

     

    -সব মিলিয়ে ২৪টি টেস্ট ইনিংস শেষে মুমিনুলের চেয়ে বেশি ফিফটি আছে পাঁচজনের। হার্বাট সাটক্লিফের আছে ১৪টি, ১৩টি করে আছে এভারটন উইকস, ডগ ওয়াল্টার্স, মার্ক টেলর ও মাইকেল হাসির।

     

     

    -প্রথম ১২ টেস্ট শেষে ১০০০ রান করা একমাত্র বাংলাদেশি ব্যাটসম্যান মুমিনুল

     

     

    - ক্যারিয়ারের প্রথম ১২ টেস্টে মাত্র একটিতেই কোনো ফিফটি করতে পারেননি মুমিনুল। (২০১৩ হারারে টেস্টে জিম্বাবুয়ের সঙ্গে দুই ইনিংস করেছিলেন ২৩ ও ২৯)।