• বাংলাদেশ-পাকিস্তান সিরিজ ২০১৫
  • " />

     

    বদলে যাওয়া সময়

    বদলে যাওয়া সময়    

    ইতিহাসের পাতায় আরও কিছু বিষয় নতুন করে লেখাতে দেখার অপেক্ষায় এখন গোটা দেশ। অথচ টাইগার খেলোয়াড় বা সমর্থকদের কথাবার্তা আচরণে মনে হওয়া খুবই স্বাভাবিক, ইতিহাস গড়া নয়, নিজেদের সম্প্রতি সৃষ্ট ইতিহাসের গায়ে বিন্দুমাত্র আঁচ লাগতে না দেবার প্রত্যয়ে চোয়াল শক্ত হয়ে আছে সবার। কাল থেকে শুরু হওয়া মিরপুর টেস্টে জয় ছাড়া অন্য কিছুই ভাবছে না বাংলাদেশ দল।

     

     

    সময় বদলেছে, আর সময়ের সবচেয়ে প্রিয় কাজটা হল নিজের সাথে সাথে আশপাশটাকেও বদলে দেওয়া। গেল কয়েকটা বছরে মাঠের খেলায় বাংলাদেশ দল যে একটু একটু করে বদলে গেছে, সেটা তো সবাই দেখেছেন। বদলে গেছে ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে দলের অধিনায়কের চিন্তা বা কথার ভঙ্গিও। টেস্ট র‍্যাংকিংয়ের তিন নম্বরে থাকা দলটির বিরুদ্ধে একটি টেস্ট ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে গলা উঁচু করে জয়ের ব্যাপারে ঘোষণা দেওয়াটা তো চাট্টিখানি কথা নয়।

     

    সবাই দেখেছেন, দু'দলের অধিনায়কের ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে জয়ের ব্যাপারে মিসবাহর চেয়ে মুশফিকই আত্মবিশ্বাসী ছিলেন বেশি। মিসবাহ যেখানে ম্যাচের ফলাফল আসা না আসা, ক্রীড়াকৌশল বদলানো বা চেষ্টা করার কথা বলছেন, মুশফিকের কণ্ঠে ধ্বনিত হচ্ছে কেবল একটিই লক্ষ্যের কথা। এই মুহূর্তে পাকিস্তানকে হারালে এটা কোন অঘটন হবে না বলেও মন্তব্য করছেন বাংলাদেশ কাপ্তান। 

     

    খুলনার মত না হলেও মোটামুটি ব্যাটিং সহায়ক উইকেটই হয়তো কাল দেখা যাবে মিরপুরে, তবে শেষ এক বা দু’দিন স্পিনারদের রাজত্ব করার একটা সম্ভাবনা রয়েছে। ওয়েদার চ্যানেলের খবর অনুযায়ী বৃষ্টি বাগড়া বাধানোর সম্ভাবনা খুবই কম। বাংলাদেশ দলে দুটো পরিবর্তন আসার কথা রয়েছে। চোটাক্রান্ত রুবেলের জায়গায় শাহাদাত হোসেন আসার সম্ভাবনা বেশি, আর খুলনা টেস্টে খেলা ব্যাটিং অলরাউন্ডার শুভাগত হোমের জায়গায় হয়তো আসবেন লেগস্পিনার জুবায়ের হোসেন। ছবি-সৌজন্যঃবিসিবি