• ফিফা ক্লাব বিশ্বকাপ
  • " />

     

    রেকর্ড গড়েই রিয়ালের শিরোপা জয়

    রেকর্ড গড়েই রিয়ালের শিরোপা জয়    

    ফাইনালের আগে সংবাদ সম্মেলনে নিজেকে ক্রিস্টিয়ানো রোনালদোর চেয়েও বড় ফুটবলার দাবি করেছিলেন গ্রেমিও কোচ রেনাটো গাউচো। আজ ক্লাব বিশ্বকাপের ফাইনালে ফ্রিকিক থেকে গোল করে আবারও প্রত্যুত্তরটা মাঠেই দিলেন 'সিআর৭'। সেমি ফাইনালে আল জাজিরার বিপক্ষে গোল করে হয়েছিলেন ক্লাব বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা। আজ জায়েদ স্পোর্ট সিটি স্টেডিয়ামে জয়সূচক গোল করে আরও একটি রেকর্ড করলেন রোনালদো। দুটি ক্লাব বিশ্বকাপ ফাইনালে গোল করা একমাত্র ফুটবলার এখন 'সিআর৭'। রোনালদোর রেকর্ডের রাতে গ্রেমিওকে ১-০ গোল হারিয়ে ক্লাব বিশ্বকাপের শিরোপা জিতে নিল রিয়াল মাদ্রিদ। সেই সাথে বছরের পাঁচ নম্বর শিরোপাটিও ঘরে তুলল জিনেদিন জিদানের দল। রিয়ালের ইতিহাসে একমাত্র কোচ হিসেবে পাঁচটি শিরোপা জেতার রেকর্ড করলেন এই ফ্রেঞ্চ কিংবদন্তী।

     

     

     

    আজকের জয়ে একমাত্র দল হিসেবে ক্লাব বিশ্বকাপের শিরোপা ধরে রাখল 'লস ব্লাঙ্কোস'রা। ব্রাজিলীয়ান চ্যাম্পিয়নদের বিপক্ষে জয়টা অবশ্য বেশ কষ্টার্জিতই ছিল ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের। প্রথমার্ধে গ্রেমিও-র রক্ষণভাগকে পরাস্ত করতে ব্যর্থ হন রোনালদো-ইস্কোরা। রোনালদোর দূরপাল্লার ফ্রিকিক বাদে উল্লেখযোগ্য তেমন সুযোগ তৈরি করতে পারেনি রিয়াল। সার্জিও রামোস, রাফায়েল ভারানদেরও খুব একটা পরীক্ষায় ফেলতে পারেনি প্রতি আক্রমণে খেলা গ্রেমিও। রিয়ালের মতই ব্রাজিলের চ্যাম্পিয়নদের একমাত্র সু্যোগ এসেছিল ফ্রিকিক থেকে। প্রায় ৩০ গজ দূর থেকে এডিলসনের ফ্রিকিক অল্পের জন্য চলে যায় কেইলর নাভাসের গোলের উপর দিয়ে।

     

     

    দ্বিতীয়ার্ধে অবশ্য রিয়ালকে আর দমিয়ে রাখতে পারেনি রেনাটো গাউচোর দল। ৫৩ মিনিটে ফ্রিকিক থেকে গোল করে রিয়ালকে লিড এনে দেন রোনালদো। এর মিনিট ছয়েক পরই রোনালদো আবারও লক্ষ্যভেদ করলেও অফসাইডে বাতিল হয় গোলটি। লিড নেওয়ার পর থেকেই স্বরূপে ফিরতে থাকে 'লস ব্লাঙ্কোস'রা। ৬৫ মিনিটে লুকা মদ্রিচের জোরাল শট বারে প্রতিহত না হলে ব্যবধানটা আরও বড় হতে পারত দু'দলের মধ্যে। ম্যাচের বাকিটা সময় গ্রেমিওকে ম্যাচে ফেরার কোনো প্রকার সুযোগই দেয়নি রিয়াল। গত ম্যাচের মত আজও বদলি হিসেবে নেমেই গোলের দেখা পেতে পারতেন গ্যারেথ বেল। কিন্তু ওয়েলশ তারকার বাঁকানো শট দারুণভাবে রুখে দেন গ্রেমিও গোলরক্ষক গ্রোহে। রেফারির শেষ বাঁশির পর উল্লাসে ফেটে পড়ে রিয়ালের ডাগআউট।

     

    ফ্রিকিক থেকে করা আজকের গোলে চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি এবং রবার্ট লেভান্ডফস্কির সমান ৫৩ গোল নিয়ে ২০১৭ সালের ইতি টানলেন রোনালদো। একমাত্র ক্লাব হিসেবে ৬ বার ক্লাব বিশ্বকাপের শিরোপা ঘরে তুলল রিয়াল।