• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    কোয়ার্টারে এক পা দিয়ে রাখল সিটি

    কোয়ার্টারে এক পা দিয়ে রাখল সিটি    

    ইউয়েফা চ্যাম্পিয়নস লিগের শেষ ষোল-র প্রথম লেগে এফসি বাসেলকে ৪-০ গোলে হারিয়েছে ম্যানচেস্টার সিটি। প্রতিপক্ষের মাঠে দুর্দান্ত জয়ে কোয়ার্টার ফাইনালে এক পা দিয়েই রাখল পেপ গার্দিওলার দল। ‘সিটিজেন'দের হয়ে জোড়া গোল করেছেন জার্মান মিডফিল্ডার ইকায় গুন্ডোয়ান। অন্য গোল দু'টি করেছেন বার্নার্দো সিলভা এবং সার্জিও আগুয়েরো।

     

    বাসেলের মাঠ সেন্ট জ্যাকব পার্কে স্বভাবসুলভ আক্রমণাত্মক সূচনাই করেছিল সিটি। ম্যাচের মাত্র ২ মিনিটেই লিডটা প্রায় নিয়েই নিয়েছিল তারা। তবে বাঁ-প্রান্ত থেকে সিলভার ক্রসে গুন্ডোয়ানের হেড বাসেল গোলরক্ষক টমাস ভাচলিক দারুণভাবে ফিরিয়ে দিলে সে যাত্রায় বেঁচে যায় সুইজারল্যান্ডের চ্যাম্পিয়নরা। প্রথমার্ধে তিন গোল হজম করলেও পুরো ম্যাচেই বেশ কয়েকবার দারুণ কিছু সেভ করেছেন এই চেক গোলরক্ষক। ভাচলিকের মত পুরো ম্যাচে দক্ষহাতে গোলবার সামলেছেন সিটি গোলরক্ষক এডারসন মোরায়েস। ম্যাচের ৬ মিনিটেই স্ট্রাইকার দিমিত্রি ওবার্লিনের শট ফিরিয়ে দেন এই ব্রাজিলিয়ান গোলরক্ষক।  এরপর একটা পেনাল্টিও পেতে পারত বাসেল। কিন্তু ওবার্লিনকে বক্সের ভেতর ফাউল করলেও রেফারির চোখ এড়িয়ে গেছেন সিটি ডিফেন্ডার নিকোলাস অটামেনন্ডি।

     

     

    খেলার একেবারে শুরুর দিকে সিটিকে ভালোভাবেই সামলাচ্ছিল বাসেল। কিন্তু ১৪ থেকে ২৪- দশ মিনিটের এক ‘সিটি ঝড়’-এ লন্ডভন্ড হয়ে যায় তারা। ১৪ মিনিটে কেভিন ডি ব্রুইনের কর্নারে হেড করে দলকে লিড এনে দেন গুন্ডোয়ান। এর মিনিট চারেক পরই ব্যবধান দ্বিগুণ করেন সিলভা। ১৮ মিনিটে বাঁ-প্রান্ত থেকে রহিম স্টার্লিং-এর ক্রস নিয়ন্ত্রণে এনে বাঁ-পায়ের জোরাল ভলিতে লক্ষ্যভেদ করেন এই পর্তুগিজ উইঙ্গার। চার মিনিটে দু’গোল হজম করা বাসেলের জালে সিটির পরের গোল আসে আগুয়েরোর পা থেকে। ২৩ মিনিটে মধ্যমাঠে বল ছিনিয়ে নেন ফার্নান্দিনহো। বাসেলের তিনজনকে কাটিয়ে আগুয়েরোর দিকে পাস বাড়ান তিনি। গোলের প্রায় গজ বিশেক দূর থেকে ভাচলিককে পরাস্ত করেন এই আর্জেন্টাইন স্ট্রাইকার। ৩-০ গোলের লিড নিয়ে প্রথমার্ধ শেষ করে সিটি।

     

    প্রথমার্ধেই ম্যাচ নিজেদের করা নেওয়ায় দ্বিতীয়ার্ধে বেশ ঢিমেতালেই খেলেছে সিটি। কিন্তু এরপরও ৫৩ মিনিটে ব্যবধান ৪-০ করেন গুন্ডোয়ানই। আগুয়েরোর পাসে ডিবক্সের বাইরে থেকে ডানপায়ের চমৎকার বাঁকানো শটে বল আলে জড়ান এই জার্মান মিডফিল্ডার। চার গোলে পিছিয়ে পড়লেও ৬৭ মিনিটে গোলের দারুণ এক সুযোগ তৈরি করেছিল বাসেল। কিন্তু মাত্র গজ ছয়েক থেকে ওবার্লিনের হেড গোলের বাইরে দিয়ে গেলে ম্যাচে আর ফেরা হয়নি তাদের। দ্বিতীয়ার্ধের বাকি সময় আর কোন দলই জাল খুঁজে না পেলে শেষমেশ চার গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে সিটি।

     

    মার্চ মাসের ৮ তারিখে সিটির ইতিহাদ স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ফিরতি লেগের খেলা।