• দক্ষিণ আফ্রিকা-ভারত সিরিজ
  • " />

     

    বাড়ল কোহলিদের বেতন, 'কেলেঙ্কারির' কারণে নেই শামি?

    বাড়ল কোহলিদের বেতন, 'কেলেঙ্কারির' কারণে নেই শামি?    

    গত বছরেই বার্ষিক চুক্তিতে রূপির অঙ্কটা বেশ কিছুটা বেড়েছিল কোহলিদের। এবার নতুন নতুন চুক্তিতে বছরে বেতন পরিমাণ বেড়ে সাত কোটি হয়েছে। নতুন করে এ+ ক্যাটাগরি করা হয়েছে, সেখানে আছেন কোহলি, রোহিত শর্মা, শিখর ধাওয়ান, জাসপ্রিত বুমরা ও ভুবনেশ্বর কুমার। মোট ২৬ জন ক্রিকেটারকে কেন্দ্রীয় চুক্তিতে রেখেছে বিসিসিআই, সেখানে বাদ পড়াদের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য মোহাম্মদ শামি।

    শামির বাদ পড়াটা ক্রিকেটীয় কারণে কি না, সেটা নিয়ে অবশ্য প্রশ্ন আছে। তাঁর স্ত্রী কদিন আগেই স্বামীর বিরুদ্ধে বিবাহ-বহির্ভূত সম্পর্কের জের ধরে প্রতারণার অভিযোগ এনেছেন, সেটা নিয়ে কম তোলপাড় হয়নি। ক্রিকবাজ জানাচ্ছে, শামির চুক্তি থেকে বাদ পড়ার পেছনে তা ভূমিকা রাখতে পারে।

    এ+ ক্যাটাগরিতে ধোনির নাম না দেখে কেউ কেউ ভুরু কুঁচকাতে পারেন। তবে বিসিসিআই নিশ্চিত করেছের, সব ফরম্যাট যারা খেলেন, তাঁদেরকেই শুধু প্রথম ক্যাটাগরিতে বিবেচনা করা হয়েছে। ধোনি এখন শুধু সীমিত ওভারের ক্রিকেট খেলছেন, তাঁকে রাখা হয়েছে এ ক্যাটাগরিতে। সেখানে তাঁর সঙ্গে আছেন অশ্বিন, জাদেজা, মুরালি বিজয়, পূজারা, রাহানে ও ঋদ্ধিমান। দুই কোটি থেকে বেড়ে তাদের বেতন হয়েছে পাঁচ কোটি রূপি।

    ক্যাটাগরি বি তে আছেন লোকেশ রাহুল, দুই যাদব, উমেশ ও কুলদীপ, যুজভেদ্র চাহাল, হার্দি পান্ডিয়া, ইশান্ত শর্মা ও দীনেশ কার্তিক। তাদের বেতনও এক কোটি রূপি থেকে বছরে বেড়ে হয়েছে তিন কোটি রূপি। আর গ্রেড সি তে আছেন কেদার যাদব, অক্ষর প্যাটেল, মনীশ পান্ডে, করুন নাইর, সুরেশ রায়না, পার্থিব প্যাটেল ও জয়ন্ত যাদব। তাদের বেতন ৫০ লাখ রূপি থেকে বেড়ে হয়েছে ১ কোটি রূপি। দলে নতুন আসা শার্দুল ঠাকুর, ঋশভ পান্টরা চুক্তি পাননি, যেমন পাননি দক্ষিণ আফ্রিকার সঙ্গে টেস্ট সিরিজেও দলে খেলা শামি।

    বেড়েছে মেয়েদের ক্রিকেটারদের বেতনও। এখানে এ ক্যাটাগরিতে থাকা ক্রিকেটারদের বেতন বছরে ১৫ লাখ রূপি থেকে বেড়ে হয়েছে ৫০ লাখ।