• কোপা আমেরিকা
  • " />

     

    শেষ পর্যন্ত ওই এক গোলই!

    শেষ পর্যন্ত ওই এক গোলই!    

    এই ম্যাচ তো আর্জেন্টিনারই জেতার কথা ছিল। বড় ব্যবধানে। দাপটের সাথে।

     

    তা আর্জেন্টিনাই জিতলো। দাপটের সাথেই। শুধু বড় ব্যবধানটাই হল না। তাতে অবশ্য কোন সমস্যা হয় নি। হিগুয়েইনের দেওয়া একমাত্র গোলে ৩ পয়েন্ট নিয়ে কোপা আমেরিকার গ্রুপ ‘বি’র শীর্ষস্থান এখন আর্জেন্টিনার।

     

    স্কোর দেখে কেউ ভুল করতে পারেন অনায়াসেই। দুর্বল জ্যামাইকার সাথে মাত্র ১-০ গোলের জয়? কিন্তু এই স্কোর মাঠে আর্জেন্টিনার দাপটের কিছুই বোঝাতে পারছে না। বোঝাতে পারছে না, আক্রমণে আক্রমণে আর্জেন্টিনা ঝাঁজরা করে ফেলেছিল জ্যামাইকার ডিফেন্স। বোঝাতে পারছে না, ফরোয়ার্ডদের ব্যর্থতার সাথে গোলপোস্টও বাধা হয়ে না দাঁড়ালে অন্তত ৪-৫ গোলের ব্যবধানেই জিততো মেসিবাহিনী।

     

    এর কয়েকঘন্টা আগে প্যারাগুয়ে-উরুগুয়ে ম্যাচ ড্র হওয়ায় আর্জেন্টিনাকে টপকে গ্রুপের শীর্ষে বসেছিলো প্যারাগুয়ে। আর্জেন্টিনার কোয়ার্টারে খেলা নিশ্চিত হয়ে যায় ঐ ম্যাচের পরপরই। শুধুমাত্র জ্যামাইকা আর্জেন্টিনাকে হারিয়ে দিলেই ওলটপালট হতে পারতো সমীকরণে। কিন্তু আর্জেন্টিনাকে হারানোর স্বপ্ন সম্ভবত জ্যামাইকানরা নিজেরাও দেখেননি। তবুও চেষ্টার ত্রুটি রাখেননি তাঁরা। বিশেষ করে জ্যামাইকার গোলকিপার ডোয়াইন মিলার অসাধারণ সব সেভ করেছেন ম্যাচে। কিন্তু দলটার নাম যে আর্জেন্টিনা। তাই শেষ পর্যন্ত জয় নিয়েই মাঠ ছাড়ে আলবিসেলেস্তেরা।

     

     

     

     

    আর্জেন্টিনার হয়ে মেসির শততম ম্যাচে ম্যান অব দ্য ম্যাচের নাম ডি মারিয়া। মেসির তাতে মন খারাপ করার কথা নয়। যিনি কোপা আমেরিকার শিরোপা জিততে এসেছেন, তাঁকে কি এসব ছোটখাটো ব্যাপারে মন খারাপ করলে চলে?

     

     

     

     

    সামনের ম্যাচ থেকেই শুরু হচ্ছে নকআউট স্টেজ। প্রতিপক্ষ হতে পারে ইকুয়েডর অথবা সি গ্রুপের তৃতীয় দল। পা হড়কালেই সব শেষ। ডিফেন্স আর মিডফিল্ড নিয়ে চিন্তা না থাকলেও আর্জেন্টিনার দুশ্চিন্তার নাম হতে পারে আক্রমণভাগ। ব্যাপারটা এমন নয় যে, ফরোয়ার্ডরা গোল পাচ্ছেন না। কিন্তু গোলসংখ্যার চাইতেও বেশী হচ্ছে মিসের সংখ্যা। কোচ টাটা মার্টিনোর এটা নিয়ে কাজ করার উপযুক্ত সময় এখনই। কারণ এখন থেকে সামান্য ভুলের মাশুলও দিতে হতে পারে টুর্নামেন্ট থেকে বাদ পড়ে।

     

    আর্জেন্টিনার হয়ে একটি বৈশ্বিক শিরোপা জয়ের অপেক্ষায় থাকা মেসি নিশ্চয়ই তা চাইবেন না।