• লা লিগা
  • " />

     

    সেভিয়াকে উড়িয়ে বার্সার শিরোপা উৎসব

    সেভিয়াকে উড়িয়ে বার্সার শিরোপা উৎসব    

    কোপা ডেল রের শিরোপা জেতাটা যেন অভ্যাসেই পরিণত করেছে বার্সেলোনা। ওয়ান্ডা মেট্রোপলিটানোতে আজ সেভিয়াকে উড়িয়ে দিয়ে টানা চতুর্থবারের মতো শিরোপা জিতল কাতালান ক্লাবটি। এই দুই দলই মুখোমুখি হয়েছিল দুই বছর আগের কোপা ডেল রের ফাইনালেও। সেই ম্যাচ জিততে বার্সাকে অপেক্ষা করতে হয়েছিল অতিরিক্ত সময় পর্যন্ত। কিন্তু আজ বার্সা ম্যাচটা জিতে গেল প্রথমার্ধেই! ৩ গোলে এগিয়ে থেকে বিরতিতে যাওয়ার পর পরের অর্ধে সেভিয়ার জালে বল জড়াল আরও দুইবার। আর ফাইনালে সেভিয়া হয়ে থাকল দর্শক। ৫-০ গোলে জিতে মৌসুমের প্রথম শিরোপা ঘরে তুলল এর্নেস্তো ভালভার্দের দল।  

    কাপ প্রতিযোগিতা, তাই দুই দলেই ছিলেন অনিয়মিত গোলরক্ষক। সেভিয়া গোলরক্ষক ডেভিড সোরিয়াকেই দিতে হয়েছিল প্রথম পরীক্ষা। লিওনেল মেসির ফ্রি কিক ঠেকিয়ে দিয়ে অবশ্য শুরুতে দলকে খানিকটা স্বস্তিই দিয়েছিলেন তিনি। অন্য প্রান্তে জ্যাস্পার সিলেসেন ছিলেন নীরব দর্শক হয়েই। কিন্তু তিনিই কাজের কাজটা করলেন। ১৪ মিনিটে নিজের ডিবক্সের ভেতর থেকে দারুণ এক লং  বল পাঠিয়েছিলেন, তাতেই নড়ে গেল সেভিয়ার রক্ষণ। সোরিয়া আগাতে গিয়ে এগুলেন না। কুতিনিয়ো বল নিয়ে চলে গেলেন ডিবক্সের ভেতর, করলেন ক্রস, ফাঁকায় থাকা সুয়ারেজ এগিয়ে দিলেন বার্সাকে। শুরু থেকেই বার্সার বলের দখলের কাছে ধুকছিল সেভিয়া, ওই প্রথমবারই ওপরে উঠে প্রেস করতে গিয়েই গোল খেয়ে বিপদ বাড়ায় ভিনসেঞ্জো মন্তেল্লার দল। 



    কিছুদিন আগেই লিগে এই দুইদলের খেলা রোমাঞ্চ ছড়িয়েছিল। আজ অবশ্য সেভিয়ার খেলা দেখে সেটা বিশ্বাস করাই কঠিন হয়ে গিয়েছিল। গোল হজমের পর অবশ্য হোয়াকেন কোরেয়া একটা ভালো সুযোগ পেয়েছিলেন, কিন্তু কিছুই করতে পারেননি। কিছুক্ষণ পর হেসুস নাভাসও একটা ভালো ক্রস করেছিলেন ডিবক্সের ভেতর। কিন্তু পাবলো সারাবিয়া, এঞ্জনিদের কেউই বলে টাচই করতে পারেননি। প্রথমার্ধে এই দুটি হাফচান্স ছাড়া মন্তেল্লার দল ছিল একেবারেই সাদামাটা।

    আন্দ্রেস ইনিয়েস্তা আজ শুরু থেকেই খেলছিলেন দুর্দান্ত। ২৮ মিনিটে তিনিই ব্যবধানটা দ্বিগুণ করতে পারতেন, কিন্তু তার নেওয়া বাঁ পায়ের শট ফিরে আসে বারপোস্টে বাধা পেয়ে। এরপর অবশ্য গোলের জন্য খুব বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি বার্সার। ইনিয়েস্তার শুরুটা করেছিলেন, বল পাঠিয়েছিলেন জর্দি আলবাকে। ডিবক্সের ভেতর প্রথম ক্রসটা ব্লকড হলেও, দ্বিতীয় চেষ্টায় ব্যকহিম করেন বার্সার লেফটব্যাক। পেছন থেকে এসে জালে বল জড়ান লিওনেল মেসি। বার্সার কোপা ডেল রে জয় যদি অভ্যাসে পরিণত হয়ে থাকে তাহলে মেসির সেভিয়ার বিপক্ষে গোল করা যেন রীতি হয়ে দাঁড়িয়েছে। সেভিয়ার বিপক্ষে খেলা ৩৩ ম্যাচে আজকের পর মেসির গোল ৩১টি! সেভিয়ার মতো কোপার ফাইনালে গোল করাও হয় মেসির অভ্যাস! ইতিহাসের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে ৫ ফাইনালে গোল করলেন আর্জেন্টাইন ম্যাজিশিয়ান।

    সেই সংখ্যাটা প্রথমার্ধেই আরও বাড়িয়ে পারতেন মেসি। মাঝমাঠে ফাঁকায় বল পেয়ে গিয়েছিলেন, সামনে ছিল কেবল গোলরক্ষক। বিপদ আঁচ করতে পেরে ফার্নান্দো এস্কুয়ার্দো ফাউল করে বসেন মেসিকে। রেফারির পকেট থেকে লালের বদলে হলুদ কার্ড বের হতে দেখে অবশ্য আরেকটু স্বস্তিই  পেয়েছেন পরে সেভিয়া অধিয়ানক। সেই স্বস্তি অবশ্য দুই মিনিট পরই উবে গিয়েছিল সেভিয়ার। মেসি এবার ডিফেন্সচেরা পাস দিলেন সুয়ারেজকে। ম্যাচে নিজের দ্বিতীয় গোল করে প্রথমার্ধেই বার্সার শিরোপা জয়ের উৎসব শুরু করে দিল বার্সা।


    সেই উৎসবটা অপূর্ণ থেকে যেত ইনিয়েস্তাকে ছাড়া। বিরতির পর তিনিও নাম লেখালেন স্কোরশিটে। ওই গোলের উৎসও মেসির পাস। ওয়ান টু করেই ডিবক্সের ভেতর ঢুকে পড়েছিলেন ইনিয়েস্তা। পরে গোলরক্ষককে ফাঁকি দিয়ে কোণাকুণি শটে ব্যবধান বাড়ান বার্সা অধিয়ানক। চার গোলে এগিয়ে গিয়ে এরপর সেভিয়াকে নিয়ে ছেলেখেলাই শুরু করে বার্সা। তিন মিনিট পর স্যামুয়েল উমতিতির হেড সোরিয়া ঠেকিয়ে না দিলে তখনই ব্যবধানটা বাড়ত আরও। সঙ্গে মাঠে সেভিয়া খেলোয়াড় আর সমর্থকদের অস্বস্তিটা আরও বাড়িয়ে দিচ্ছিল বার্সা সমর্থকদের 'ওলে' গর্জন। ইনিয়েস্তার পর গোলউৎসবে যোগ দেন ফিলিপ কুতিনিয়োও। ৬৮ মিনিটে বলটা একবার জালেই জড়িয়েছিলেন, কিন্তু রেফারি সেটা বাতিল করে দিয়েছিলেন পেনাল্টি। কুতিনিয়োর কাছে যাওয়ার আগেই সেভিয়া ডিফেন্ডার ল্যাংলেটের হাতে লেগেছিল বল। তাতে অবশ্য তেমন কিছু যায় আসেনি, স্পট কিক থেকে কুতিনিয়োই পরে পেয়েছেন গোল। 

    জয়ের উৎসবে মাতা বার্সা সমর্থকেরা অবশ্য শেষদিকে একটু আবেগিই হয়ে পড়েছিলেন। এই ফাইনালটাই হয়ে থাকতে পারে বার্সার হয়ে ইনিয়েস্তার শেষ। ৮৭ মিনিটে বদলি হয়ে মাঠ ছাড়ার সময় স্টেডিয়ামে দেখা গেল পুরনো দৃশ্যটাই। দুইদলের সমর্থকেরাই দাঁড়িয়ে গেলেন। ইনিয়েস্তার বিদায়ের ক্ষণটা হয়ত আঁচ করতে পারছিল মাদ্রিদের বাতাসও। ম্যাচশেষে শিরোপা জয়ের চেয়ে তাই ইনিয়েস্তাই হয়ে থাকলেন সবকিছুর কেন্দ্রবিন্দিু।   

    একপশে ফাইনালের দ্বিতীয়ার্ধে হাতে গোণা দুই একটা সুযোগ তৈরি করতে পেরেছিল সেভিয়া। তাতে গোল হলেও এমন কিছু হত না। কিন্তু নিদেনপক্ষে একটা লজ্জার রেকর্ড এড়াতে পারত সেভিয়া। কোপা ডেল রের ইতিহাসে সবচেয়ে বেশি একপেশে হয়েছিল রিয়াল মাদ্রিদ আর রিয়াল মাদ্রিদ ক্যাস্তিয়ার ১৯৮০ ফাইনালটি। ৬-১ গোলে সেবার নিজেদের সিনিয়র দলের কাছে হেরেছিল ক্যাস্তিয়া। বার্সার কাছে ৫ গোলে হেরে সেই তালিকায় এখন ঢুকে গেছে সেভিয়াও।