• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    কিক-অফের আগেঃ আবারও রোনালদোতেই কুপোকাত বায়ার্ন?

    কিক-অফের আগেঃ আবারও রোনালদোতেই কুপোকাত বায়ার্ন?    

    এক দলের সামনের হ্যাট্রিক শিরোপার হাতছানি। অন্য দলটি শিরোপার জন্য অপেক্ষা করছে ৫ বছর। ঘরের মাঠে রিয়াল মাদ্রিদকে আতিথিয়তা দেওয়ার সময় বায়ার্ন মিউনিখের মাথায় শিরোপার অপেক্ষার চেয়ে হয়ত বেশি ঘুরপাক খাবে ‘প্রতিশোধ’ শব্দটাই। এই রিয়ালের কাছে হেরেই যে গত ৪ বছরে ২ বার বাদ পড়েছে তারা!

     

    বায়ার্নের পক্ষে নেই ইতিহাসঃ

    চ্যাম্পিয়নস লিগে অপ্রতিরোধ্য রিয়ালকে যখন রুখে দেওয়ার ছক কষছেন বায়ার্ন কোচ ইউপ হেইঙ্কস, তখন প্রতিপক্ষ হিসেবে পাচ্ছেন সাম্প্রতিক ইতিহাসকেও। শেষ ৪ মৌসুমের ৩টিতেই সেমি থেকে বাদ পড়েছে বায়ার্ন। এই টুর্নামেন্টে শেষ ৫ দেখায় একবারও যে রিয়ালকে হারাতে পারেনি তারা। 

     

     

    গতবার কোয়ার্টার ফাইনালে রিয়ালের কাছে হেরেই বাদ পড়েছিল বায়ার্ন। ২০১৩-১৪ মৌসুমেও সেমিফাইনালে রিয়ালের কাছেই স্বপ্নভঙ্গ হয় জার্মান ক্লাবটির। এক ক্লাবের কাছে চ্যাম্পিয়নস লিগে টানা ৫ হারের রেকর্ড শুধু মাদ্রিদের বিপক্ষেই আছে তাদের। সুখস্মৃতি বলতে আছে শুধু ২০১১-১২ মৌসুমের সেমিতে জয়।

    সব মিলিয়ে ২৫ বার মুখোমুখি হয়েছে দুই ক্লাব, যা চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে সবচেয়ে বেশি। দুই দলই জিতেছে ১১ টি করে ম্যাচ।

     

    ‘ভয়ের’ নাম রোনালদোঃ

    রিয়ালের একজনকে নিয়ে যে বিশেষভাবে ভাবছে বায়ার্ন, সেটাই বলাই বাহুল্য। চ্যাম্পিয়নস লিগের ম্যাচে যেন একটু বেশি ভয়ংকর হয়ে ওঠেন ক্রিশ্চিয়ানো রোনালদো। শেষ ১১ ম্যাচে বল জালে জড়িয়েছেন ১৭ বার, প্রতি ম্যাচে কমপক্ষে একবার গোলের দেখা পেয়েছেন। সেমিফাইনালে সিআর সেভেন বোধহয় গোল পেতে একটু বেশিই ভালবাসেন। সেমিতে তার গোলসংখ্যা সব মিলিয়ে ১৩। বায়ার্নের রবার্ট লেভান্ডফস্কির সেমিতে গোল রোনালদোর অর্ধেকেরও কম, মাত্র ৬ টি।

    বায়ার্নের বিপক্ষে এখন পর্যন্ত ৯ বার গোলের দেখা পেয়েছেন রোনালদো। এক প্রতিপক্ষের বিপক্ষে সবচেয়ে বেশি গোলের রেকর্ডটাও তার, জুভেন্টাসের বিপক্ষে করেছেন ১০ গোল। আজ জোড়া গোল পেলে নিজের রেকর্ড নিজেই ভাঙবেন।

     

    লড়াইটা হবে সমানে সমানঃ

    বায়ার্ন কোচ হেইঙ্কস কিংবা রিয়াল কোচ জিদান, দুজনের কেউই প্রতিপক্ষকে হালকাভাবে নিচ্ছেন না। আগেরবারের হার থেকে শিক্ষা নিয়েই মাঠে নামবে বায়ার্ন, জানালেন হেইঙ্কস, ‘দুই দলেই বিশ্বমানের ফুটবলার আছে। তাদের রোনালদো থাকলে আমাদের লেভান্ডফস্কি আছে! গতবার আমরা বড় ব্যবধানে হেরে বিদায় নিয়েছিলাম, সেটা সবারই মাথায় আছে। যা ভুল হয়েছিল সেটা এবার শুধরে নিতে হবে।’

    গত কয়েক ম্যাচে ফরোয়ার্ডদের গোল মিসের মহড়া কিছুটা দুশ্চিন্তার ভাঁজ ফেললেও বায়ার্নের বিপক্ষে সেটা খুব বেশি প্রভাব ফেলবে না বলেই মানছেন জিদান, ‘সুযোগ মিসের ওই ব্যাপারটা নিয়ে খুব বেশি ভাবছি না। আমরা গোলের চেষ্টা করব, মিস যেন না হয় আগের মতো সেটাই লক্ষ্য। জয় ছাড়া কিছুই ভাবছি না।’

    অ্যালিয়েঞ্জ অ্যারেনায় কি আগের হারের প্রতিশোধ নিতে পারবে বায়ার্ন? না এবারো সবটুকু আলো কেড়ে নিয়ে রিয়ালকে ইতিহাস গড়ার একধাপ কাছে নিয়ে যাবেন রোনালদো?