• নিদাহাস ট্রফি ২০১৮
  • " />

     

    টেস্ট র‍্যাঙ্কিংয়ের আটে বাংলাদেশ

    গত বছর ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে ছয়ে উঠেছিল বাংলাদেশ। যে কোনো ফরম্যাটের ক্রিকেটে এতোদিন ওটাই ছিল বাংলাদেশের সেরা অবস্থান। টেস্টে অবশ্য নয়ের আগে ওঠা হয়নি কখনোই। এবার সেই অর্জনও হয়ে গেছে, আইসিসির নতুন টেস্ট র‍্যাংকিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে টপকে আটে উঠে এসেছে বাংলাদেশ।

    মে মাসের র‍্যাঙ্কিং হালনাগাদ করার পর বাংলাদেশের রেটিং পয়েন্ট বেড়েছে চার পয়েন্ট। এখন বাংলাদেশের রেটিং পয়েন্ট ৭৫। আর ওয়েস্ট ইন্ডিজের ৭২ থেকে কমে হয়েছে ৬৭। বাংলাদেশের আট রেটিং পয়েন্ট এগিয়ে থেকে উঠে এসেছে আটে।

    প্রশ্ন উঠতেই পারে, জানুয়ারির পর থেকে বাংলাদেশ টেস্টই খেলেনি, তাহলে রেটিং বাড়ল কীভাবে? আইসিসির র‍্যাঙ্কিংয়ে বার্ষিক হালনাগাদের ফলেই এটা হয়েছে। আগে ২০১৪-১৫ সালের পারফরম্যান্সের ৫০ শতাংশ বিবেচনা করা হতো, এবার তা বাদ গেছে। ২০১৫-১৬ ও ২০১৬-১৭ সালের পারফরম্যান্স বিবেচনা করা হয়েছে এবার। গত দেড় বছরে বাংলাদেশ ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কাকে হারানোয় এগিয়ে গেছে। এই সময়ে ওয়েস্ট ইন্ডিজও পারফরম্যান্সে পিছিয়ে ছিল বাংলাদেশের চেয়ে।

    এই মুহূর্তে র‍্যাঙ্কিংয়ের সাতে আছে পাকিস্তান। তাদের পয়েন্ট ৮৬, বাংলাদেশের চেয়ে ১১ পয়েন্ট এগিয়ে আছে। সামনেই বাংলাদেশের ওয়েস্ট ইন্ডিজ সফর। সেখানে সুযোগ থাকবে ব্যবধানটা আরও কমিয়ে আনার।

    ১২৫ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানটা আরও সুসংহত করেছে ভারত। দুইয়ে আছে দক্ষিণ আফ্রিকা, তিনে অস্ট্রেলিয়া, চারে নিউজিল্যান্ড। ইংল্যাণ্ড ও শ্রীলঙ্কা আছে পাঁচ ও ছয়ে।