• বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা সিরিজ ২০১৫
  • " />

     

    সতর্ক প্রোটিয়াদের সামনে আত্মবিশ্বাসী বাংলাদেশ

    সতর্ক প্রোটিয়াদের সামনে আত্মবিশ্বাসী বাংলাদেশ    

    চট্টগ্রাম টেস্টের খেলা পুরোটা সময় মাঠে গড়ালে কি হতো বলা কঠিন। তবে প্রথম তিনদিনে মুশফিক বাহিনীর যা অর্জন ছিল, শেষ দু’দিনের ভারি বর্ষণ তাতে কেবল আক্ষেপই বাড়িয়েছে। সে আক্ষেপের জায়গা থেকেই দারুণ উজ্জীবিত এক বাংলাদেশ ঢাকা টেস্টে স্বপ্ন দেখছে সাহস নিয়ে। সমর্থক মহলে তো বটেই, আত্মবিশ্বাসের পারদটা চড়া খোদ বাংলাদেশ নেতার কণ্ঠেই, “বিশ্বের এক নম্বর দলটির বিরুদ্ধে এটা দারুণ এক সুযোগ।”

     

    চট্টগ্রাম টেস্টে মাত্র তৃতীয়বারের মতো প্রথমদিনেই প্রতিপক্ষকে অলআউট করলো বাংলাদেশ

     

    বলার অপেক্ষা রাখে না মুশফিকুর রহিমের সাহসের যোগানটা ঠিক কোথা থেকে আসছে, “শেষ ম্যাচে প্রতিটা সেশনেই আমরা তাঁদেরকে প্রায় পরাস্ত করে রেখেছিলাম।” সঙ্গে এ-ও জানিয়ে রাখলেন বাংলাদেশের এ যাবতকালের সবচেয়ে দীর্ঘস্থায়ী ও সফল টেস্ট অধিনায়ক, “কুড়ি উইকেট নেয়ার সামর্থ্য আমাদের আছে।”

     

     

    তবে বাস্তবতার সীমাটুকুও ছাড়াচ্ছেন না বাংলাদেশের হয়ে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশী চার টেস্ট জেতা মুশফিক, “ব্যাপারটা এমন না যে আমরা একদিনেই জিতে যাব। এজন্য ধারাবাহিকতা দরকার আর এটাই এখন আমাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ।”

     

    ওয়ানডের পর টেস্টেও অভিষেকেই রাঙিয়ে দিয়েছেন মুস্তাফিজ। উনিশ বছর বয়সী তরুণের উপর ঢাকা টেস্টেও থাকবে বাড়তি নজর।

     

    টেস্টে বাংলাদেশের রেকর্ডটা বরাবরই বড় মলিন। তবে মূলত গত বিশ্বকাপ দিয়ে একদিনের ক্রিকেটে নতুন করে বদলে যাওয়া বাংলাদেশ এখন স্বপ্ন দেখছে টেস্টেও দারুণ কিছু করার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টে দুর্দান্ত তিনটি দিনের পর স্বপ্নের সুতোটা আরও একটু ছাড়ার সাহস দেখতেই পারে টাইগাররা। কাল থেকে শুরু হওয়া ঢাকা টেস্টই বলে দেবে সেটা এখনই কতোটা যুক্তিযুক্ত।

     

     

    বিপরীতে ২০০৬ সাল থেকে দেশের বাইরে টেস্ট না হারার এক অনন্য সাধারণ রেকর্ড প্রোটিয়াদের। তারপরও দক্ষিণ আফ্রিকান ক্যাপ্টেন হাশিম আমলা মানছেন যে গৌরবটুকু ধরে রাখতে তাঁদের কম ঝক্কি পোহাতে হচ্ছে না, “আমরা অবশ্যই এখানে জিততে এসেছি। গত টেস্টের প্রথম দুটো সেশনের শুরুটাও ভালোই করেছিলাম আমরা। কিন্তু এরপরের দুটো দিন সেটা আমরা সেভাবে ধরে রাখতে পারি নি।”

     

    বাংলাদেশ সফরে এখনও পর্যন্ত নিজেকে মেল ধরতে ব্যর্থ প্রোটিয়া ক্যাপ্টেন। শেষ সুযোগে জ্বলবে কি তাঁর ব্যাট?

     

    চলতি সফরে প্রোটিয়া ব্যাটসম্যানদের মধ্যে ফর্ম বিচারে সবচেয়ে মন্দাদশায় আছেন কুইন্টন ডি কক। ঢাকা টেস্টের দলে তাই এই উইকেটরক্ষক ব্যাটসম্যানের বদলি হিসেবে টেস্ট অভিষেক হতে পারে ডেন ভিলাসের।

     

     

    আর ১টি উইকেট পেলেই ৪০০ টেস্ট উইকেটের অভিজাত ক্লাবে জায়গা করে নেবেন ডেল স্টেইন। কাল থেকে শুরু হওয়া টেস্টে তাই এই প্রোটিয়া পেসারের উপর বাড়তি নজর থাকছে সন্দেহাতীতভাবেই।