• বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা সিরিজ ২০১৫
  • " />

     

    প্রাপ্তি আছে র‍্যাংকিংয়ে

    প্রাপ্তি আছে র‍্যাংকিংয়ে    

    ঢাকা টেস্টের ভাগ্যে যে ড্র লেখা, সেটা প্রথম তিন দিন শেষেই একরকম নিশ্চিত হয়ে গিয়েছিল। শেষ পর্যন্ত টানা চারদিন একটা বলও না গড়িয়ে ড্রই হয়ে গেল। দেশের মাটিতে এই প্রথম টানা তিন টেস্ট ড্র করল বাংলাদেশ, হোক না সেটা বৃষ্টির কল্যাণে! দক্ষিণ আফ্রিকার সঙ্গে প্রথম সিরিজ ড্র করে র‍্যাঙ্কিংইয়েও কিছু লাভ হয়েছে বাংলাদেশের।

     

     

    এই সিরিজে দুই টেস্ট ড্র করার পর রেটিং পয়েন্ট আরও ছয় বেড়েছে বাংলাদেশের। সিরিজ শুরুর আগে ছিল ৪১, এখন সেটা বেড়ে দাঁড়িয়েছে ৪৭ এ। ভারতের সঙ্গে সিরিজেও দুই পয়েন্ট পেয়েছিল বাংলাদেশ। তবে দক্ষিণ আফ্রিকা টেস্ট র‍্যাংকিংয়ের এক নম্বর দল হওয়ায় তাদের সঙ্গে ড্র করায় পয়েন্টও বেড়েছে বেশি।

     

     

    অন্যদিকে দক্ষিণ আফ্রিকার জন্য ওয়ানডের পর টেস্ট সিরিজও কেটেছে হতাশায়। বাংলাদেশের সঙ্গে ড্র করে পাঁচ পয়েন্ট হারিয়েছে প্রোটিয়ারা, তবে তাতে শীর্ষ থেকে নেমে যায়নি। দুইয়ে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্ট ১১, দক্ষিণ আফ্রিকা ১২৫ পয়েন্ট নিয়ে অনেকটাই এগিয়ে। আর বাংলাদেশের পয়েন্ট বাড়লেও র‍্যাংকিংয়ের কোনো অদল বদল হয়নি, আগের মতো নয়েই আছে তারা। বাংলাদেশের পয়েন্ট ৪৭, ৮ নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ব্যবধান এখনও ৩৪ পয়েন্ট!