• ক্রিকেট

কারানকে সামলাতে শচীনপুত্রের বলে অনুশীলন কোহলিদের

 

প্রথম টেস্টে তিনিই সবচেয়ে বেশি ভুগিয়েছেন ভারতীয় ব্যাটসম্যানদের। ব্যাটিং নৈপুণ্যের পাশাপাশি বল হাতেও দুর্দান্ত ছিলেন স্যাম কারান, হয়েছেন ম্যাচ সেরাও। কীভাবে সামলানো যায় কারানকে, সেটাই ভেবে পাচ্ছেন না কোহলিরা। কারানকে সামলানোর একটি উপায় অবশ্য খুঁজে পেয়েছে ভারত। বোলিং অ্যাকশন অনেকটাই কারানের মতো হওয়ায় অনুশীলনে ডেকে পাঠানো হয়েছে কিংবদন্তি ব্যাটসম্যান শচীন টেন্ডুলকারের ছেলে অর্জুন টেন্ডুলকারকে।

সাবেক ভারতীয় অধিনায়ক সুনীল গাভাস্কারের অভিযোগ ছিল, এজবাস্টন টেস্টের আগে ইংলিশ বোলারদের নিয়ে ভালমতো ‘হোমওয়ার্ক’ করেনি ভারত। বিশেষ করে মাত্র এক টেস্ট খেলা কারানের বল সামলাতে রীতিমত হিমশিম খেয়েছেন কোহলি ছাড়া বাকি সবাই।

কারানের মতো অর্জুনও বাহাতি পেসার। দুজনের বোলিংয়ের ধরনটাও অনেকটা একই। ১৮ বছর বয়সী অর্জুনের বল খেললে যদি কিছুটা সুবিধা হয়, সেজন্যই লর্ডসে ডাক পড়েছে তার। টেন্ডুলকার পুত্র প্রায় পুরোদিন ছিলেন ভারতীয় দলের সাথে।

ধাওয়ান থেকে শুরু করে কোহলি, পান্ডিয়ারা সামলেছেন অর্জুনের বল। পুরো ব্যাপারটাই কাছ থেকে পর্যবেক্ষণ করেছেন কোচ রবি শাস্ত্রী। অর্জুনের বল খেলে শেষ পর্যন্ত কোনো লাভ হয় কিনা লর্ডসে, সেটা জানা যাবে আজই।