• ক্রিকেট

লর্ডসে বৃষ্টিতে ভেসে যাওয়া দিনেও 'রেকর্ড'

ঝুম বৃষ্টি। লাঞ্চ সারলেন, হয়তো পানশালায় গিয়ে আড্ডা মারলেন। অথবা ব্যাগের কোণে রাখা বইটা বের করে শুরু করলেন পড়া। আর নাহলে লাইব্রেরি তো আছেই। এ এমন এক দিন, যেদিন ক্রিকেট ছাড়া সবই উপভোগ করা যায়! লন্ডনে আজ বৃষ্টির দিন। লর্ডসে আজ বৃষ্টির দিন।

২০১৫ সালে নিউজিল্যান্ড টেস্টের সময় লর্ডসের লাইব্রেরিতে পড়ুয়াদের সংখ্যা ছিল ২২৩ জন। ৯ আগস্ট, ২০১৮ দুপুর ২.৪০ পর্যন্ত লাইব্রেরিতে গেলেন ১০৮ জন। ৩ টার সময় সে সংখ্যা দাঁড়াল ১২১-এ। ভেঙে গেল লর্ডসের লাইব্রেরির রেকর্ড। শুরুতেই এমন পরিসংখ্যানে বুঝতে পারছেন, লর্ডসে ক্রিকেটের দেখা মেলেনি এদিন। তুমুল বৃষ্টিতে ভেসে গেছে ইংল্যান্ড-ভারতের দ্বিতীয় টেস্টের প্রথম দিন। 

২০০১ সালের পর এই প্রথম লর্ডসের পুরো একটি দিন ভেসে গেল বৃষ্টিতে। টস হতে পারেনি, শেষের দিকে আম্পায়াররা মাঠ পর্যবেক্ষণে নেমেছিলেন। তবে খানিক পরই আবার বৃষ্টিতে মিলিয়ে গেছে সব। আবহাওয়া কাল ঠিকঠাক হলে তাই কার্যত চারদিনে নেমে আসবে লর্ডস টেস্ট। ফলো-অনের ব্যবধানও তাই নেমে আসবে ২০০ থেকে ১৫০ রানে। 

এই টেস্টে দুদল দুজন করে স্পিনার খেলাবে- এমন সম্ভাবনাও কন্ডিশনের কারণে পড়ে গেছে প্রশ্নের মুখে। ভারত দলে চেতেশ্বর পুজারা ফিরছেন কিনা, ইংল্যান্ডে বেন স্টোকসের জায়গায় খেলবেন কে- এমন সব প্রশ্নের উত্তরও তাই মিলছে না আপাতত। অপেক্ষা করতে হবে পরদিন টস পর্যন্ত। 

অপেক্ষা করবেন শচীন টেন্ডুলকারও। প্রথম দিন লর্ডসের বিখ্যাত ঘন্টা বাজানোর কথা ছিল ভারতীয় কিংবদন্তির, তবে তিনি সেই সুযোগটা আজ আর পেলেন কই! 

লর্ডসের ‘অ্যাকশন’ শুরু হওয়ার অপেক্ষাটা শুধু তাই আপনার নয়, বাড়লো টেন্ডুলকারেরও। 

তথ্যসূত্র/ক্রিকইনফো