• ইংল্যান্ড-ভারত সিরিজ
  • " />

     

    অ্যান্ডারসনের '১০০'-তে জড়িয়ে আছে বাংলাদেশও

    অ্যান্ডারসনের '১০০'-তে জড়িয়ে আছে বাংলাদেশও    

    কীর্তিটা এর আগে ছিল শুধু একজনের। মুত্তিয়া মুরালিধরনের সেই কীর্তিটা আবার একরকম ধরাছোঁয়ার বাইরে। কোনো নির্দিষ্ট ভেন্যুতে কমঅপক্ষে ১০০ উইকেটের কীর্তিই যখন আর কারও ছিল না, মুরালিধরন সেটি করে দেখিয়েছিলেন তিনটি ভেন্যুতে- কলম্বো, ক্যান্ডি ও গল। তবে দ্বিতীয় বোলার হিসেবে সেই ক্লাবে ঢুকলেন জেমস অ্যান্ডারসন। সেই শততম উইকেটের সঙ্গে আবার জড়িয়ে আছে বাংলাদেশের নামও।

    প্রথম ইনিংসে অ্যান্ডারসনের সুইং সামলাতে গিয়েই চোখের জল-নাকের জল এক হয়ে গিয়েছিল অ্যান্ডারসনের। দ্বিতীয় ইনিংসে সুইং বোলিংয়ের জন্য আদর্শ মেঘলা আবহাওয়া, আর মাইলফলকের জন্য শিকার সেই মুরালি বিজয়। প্রথম ইনিংসে জিমির দুর্দান্ত ইনসুইঙ্গার বুঝতে না পেরে বোল্ড হয়েছিলেন বিজয়,  কোনো রান না করেই। দ্বিতীয় ইনিংসে ইনসুইঙ্গারটা ব্যাটের কোণায় লেগে জমা হলো বেইরস্টোর গ্লাভসে, এবারও শূন্য রানেই। দুই ইনিংসেই পেয়ার পাওয়ার ‘কীর্তি’ ভারতের ওপেনারদের আরও আছে, তবে সেটা মনে করিয়ে দিয়েছে ১১ বছর আগের চট্টগ্রাম টেস্টের স্মৃতি।

    এই ম্যাচের আগে ভারতের পাঁচজন ওপেনার পেয়ার পেয়েছিলেন। তবে দলের শূন্য রানেই কোনো ব্যাটসম্যানের পেয়ার পাওয়ার মাত্র একটি দৃষ্টান্ত ছিল আগে। ২০০৭ সালে চট্টগ্রামে ভারতের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম বলেই ওয়াসিম জাফরকে বোল্ড করেছিলেন মাশরাফি বিন মুর্তজা। দ্বিতীয় ইনিংসে জাফর টিকলেন মাত্র তিন বলে, তবে আউট হলেন শূন্য রানেই। এবার বোলার অবশ্য মাশরাফি নন, শাহাদাত হোসেন রাজীব।

    এ ছাড়া ভারতের ওপেনারদের পেয়ার পাওয়ার উদাহরণ আছে পাঁচটি। পঙ্কজ রায়, ফারুখ ইঞ্জিনিয়ার, বীরেন্দর শেওয়াগ ও সর্বশেষ শিখর ধাওয়ান। এর মধ্যে শেওয়াগেরটা আবার কিং পেয়ার।

    তবে অ্যান্ডারসনের লর্ডসে ১০০ উইকেটের আরেকটি তাৎপর্যও আছে। ভারত-ইংল্যান্ড টেস্টে এতোদিন সবচেয়ে বেশি উইকেট ছিল লেগ স্পিনার ভগবত চন্দ্রশেখরের- ৯৫টি। বিজয়কে আউট করে অ্যান্ডারসনের হলো ৯৬টি। পরে অবশ্য রাহুলকে আউট করে কীর্তিটা আরও বাড়িয়ে নিয়েছেন অ্যান্ডারসন।

    তার চেয়েও বড় কথা, গ্লেন ম্যাকগ্রার পেসারদের বিশ্বরেকর্ড ৫৬৩ উইকেটের আরও কাছে অ্যান্ডারসন। এই মুহূর্তে অ্যান্ডারসনের উইকেট ৫৫১টি, এভাবে বল করতে থাকলে ম্যাকগ্রার রেকর্ডটা জিমির হয়ে যাওয়া এখন শুধুই সময়ের ব্যাপার!