• এশিয়া কাপ ২০১৮
  • " />

     

    • এশিয়া কাপ ২০১৮

    ছোটদের এশিয়া কাপেও পাকিস্তানকে হারাল বাংলাদেশ

    লক্ষ্যটা ছিল ১৮৮ রানের। সেটা তাড়া করতে নেমে সহজেই পৌঁছে যাচ্ছিল বাংলাদেশের যুবারা। কিন্তু শেষ দিকে ১০ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে কাজটা কঠিন করে ফেলে। শেষ পর্যন্ত ৩ উইকেটের জয়ে পাকিস্তানকে হারিয়ে অনূর্ধ্ব ১৯ এশিয়া কাপের সেমিফাইনালের আশা বাঁচিয়ে রেখেছেন তৌহিদরা। এশিয়া কাপে বড়দের পর ছোটরাও এবার হারাল পাকিস্তানকে। ফুটবল ও ক্রিকেট মিলে বিভিন্ন বয়সভিত্তিক প্রতিযোগিতায় গত দুই মাসে বাংলাদেশের কাছে পাঁচ বার হারল পাকিস্তান।

    অবশ্য ১৮৮ রানের লক্ষ্য শুরুতে বিপদেই পড়ে গিয়েছিল বাংলাদেশ। ৪২ রানের মধ্যে নেই ৩ উইকেট, এর মধ্যে নেই অধিনায়ক তৌহিদ হাসান হৃদয়। ১৮৮ রানের লক্ষ্যই তখন অনেক বড়। এরপর প্রান্তিক নওরোজ নাবিল ও শামীম হোসেনের চতুর্থ উইকেট জুটিই জয় নিশ্চিত করে দেয়। দুজন চতুর্থ উইকেটে যোগ করেন ৯৭ রান, ৫৮ রানে প্রান্তিকের আউটে ভেঙে যায় জুটি।

    শামীম অবশ্য আকবর আলীকে নিয়ে ম্যাচ শেষ করে আসবেন বলেই মনে হচ্ছিল। কিন্তু জয় থেকে যখন অল্প দূরত্ব, ৬৫ রানে তখন আহত অবসরে যান। এর পরেই ধস নামে বাংলাদেশের ইনিংসে, ১০ রানের মধ্যে পড়ে যায় ৩ উইকেট। তবে শেষ পর্যন্ত আর কোনো বিপদ হতে দেননি আকবর ও অভিষেক দাস। ১৬ বল বাকি থাকতে জয় এনে দিয়েছেন দলকে। প্রথম ম্যাচে শ্রীলঙ্কার কাছে হারের পর এই জয়ে দুই ম্যাচে এখন বাংলাদেশের পয়েন্ট ৩।

    তার আগে একটা সময় পাকিস্তানের স্কোরটা অনেক বড় হবে বলে মনে হচ্ছিল। ৪০ ওভার শেষে ৫ উইকেটে ১৮৪ রান ছিল তাদের, সেখান থেকে ৩ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে ফেলে পাকিস্তান। তার আগে পাকিস্তানের হয়ে ৫৮ বলে সর্বোচ্চ ৬৭ রান করে ওয়াকার আহমেদ। বাংলাদেশের হয়ে সম্ভাবনাময় লেগ স্পিনার রিশাদ হোসেন আজ ৫৩ রান দিয়ে নিয়েছেন ৩ উইকেট। বাঁহাতি পেসার শরিফুল ইসলাম ২০ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট। মৃত্যুঞ্জয়, অভিষেক ও রাকিবুল পেয়েছেন একটি করে উইকেট।  

    গ্রুপ পর্বে বাংলাদেশ শেষ ম্যাচটা খেলবে হংকংয়ের সাথে।