• রাশিয়া বিশ্বকাপ ২০১৮
  • " />

     

    • রাশিয়া বিশ্বকাপ ২০১৮

    বিশ্বকাপে সতীর্থদের হার কামনা করেছিলেন কোশেলনি!

     

    বিশ্বকাপে খেলছে নিজের দেশ। ঘরে বসে তাদেরই হার কামনা করছেন একজন ফুটবলার! ব্যাপারটা একটু অদ্ভুত না?। এই অদ্ভুত ব্যাপারটারই বাস্তব রূপ দিয়েছেন ফ্রান্সের লরেন্ট কোশেলনি। ইনজুরির কারণে বিশ্বকাপ খেলতে না পারা এই ডিফেন্ডার আন্তর্জাতিক ফুটবলে বিদায় বলার সময় জানিয়েছেন, তিনি চেয়েছিলেন ফ্রান্স যেন বিশ্বকাপ না জেতে!

    কিন্তু কেন কোশেলনি ফ্রান্সের জয় চাননি? ফ্রান্সের বিশ্বকাপ স্কোয়াডে থাকার কথা ছিল তারও।বিশ্বকাপের কিছুদিন আগেই ইউরোপা কাপের সেমিফাইনালে আর্সেনালের হয়ে খেলতে নেমে 'অ্যাকিলিস ইনজুরিতে' পড়েন। সেই ইনজুরিই তার বিশ্বকাপ শেষ করে দিয়েছে। ইনজুরিতে থাকার সময় ফ্রান্স কোচ দিদিয়ের দেশম কিংবা সতীর্থদের থেকে শুধু ‘অবহেলাই’ পেয়েছেন, এমনটাই দাবি কোশেলনির। 

    আর এই অবহেলার কারণেই কোশেলনির মনে হয়েছিল, ফ্রান্স যেন বিশ্বকাপ না জেতে, ‘রাশিয়া বিশ্বকাপ আমার ক্যারিয়ারের সবচেয়ে কালো অধ্যায় হয়ে থাকবে। ইনজুরিটা মেনে নেওয়া কঠিন ছিল। ফ্রান্সের বিশ্বকাপ জেতাটা এটাকে আরও কঠিন করে তুলেছিল। আমিও তো এটার অংশ হতে পারতাম! আমি ফ্রান্সের জন্য খুশিও ছিলাম, আবার মাঝে মাঝে মনেও হতো, তারা এই বিশ্বকাপ না জিতলেই ভালো হতো! আমার প্রতি চরম অবহেলা করা হয়েছিল ওই কঠিন মুহূর্তগুলোতে।’

    দেশম ও অন্যদের অবহেলায় খুব বেশি কষ্ট পেয়েছিলেন কোশেলনি, ‘বহু মানুষ আমাকে হতাশ করেছে। দেশম শুধু সেপ্টেম্বরে আমার জন্মদিনের দিন ফোন দিয়েছিল। কেউই আমার খোঁজ নেয়নি।’

    বিশ্বকাপের আগেই বলেছিলেন, কিছুদিনের মাঝেই অবসরে যাবেন। শেষ পর্যন্ত কাল কোশেলনি আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিলেন, আর ফ্রান্সের জার্সি গায়ে দেখা যাবে না তাকে।