• ট্রিবিউট
  • " />

     

    ব্যাগি গ্রিনকে বিদায় ওয়াটসনের

    ব্যাগি গ্রিনকে বিদায় ওয়াটসনের    

    ১০ বছরের টেস্ট ক্যারিয়ারে ইনজুরির কারণে প্রায় কখনই দলে নিয়মিত হতে পারেন নি। শেষদিকে এসে চোটের সাথে যুক্ত হয়েছিল ফর্মহীনতাও। সবমিলিয়ে সময়টা মোটেও ভালো যাচ্ছিল না অজি অলরাউন্ডার শেন ওয়াটসনের। পায়ের চোট নিয়ে ইংল্যান্ডের বিপক্ষে চলমান ওয়ানডে সিরিজেও মাঝপথে ছিটকে পড়ার পর পাঁচ দিনের ক্রিকেটকে আনুষ্ঠানিকভাবে বিদায় জানানোর সিদ্ধান্তটা নিয়েই নিলেন ৩৪ বছর বয়সী অস্ট্রেলিয়ান। লন্ডনের টিম হোটেলে স্থানীয় সময় আজ সকালে সতীর্থদের ও গণমাধ্যমকে এ ব্যাপারে অবহিত করেন ওয়াটসন।

     

    সিদ্ধান্তটা নেয়া খুব সহজ ছিল না বলে মন্তব্য করলেও এর স্বপক্ষেই যুক্তি তুলে ধরছেন ওয়াটসন, “আমার নিজের জন্য, পরিবারের জন্য এবং দলের জন্য সঠিক সিদ্ধান্তটা বেছে নিতে কম কষ্ট হয় নি। গত কিছুদিন ধরেই অনেক ভেবেছি। আমার কাছে স্রেফ মনে হয়েছে যে আমার সেরাটা দিয়ে যতটুকু দেয়া সম্ভব তার সবটাই আমি দিয়ে ফেলেছি...আমি জানি এটাই সঠিক সময়। আশা করছি সীমিত ওভারে একদিনের ও টিটুয়েন্টি ক্রিকেট আরও কিছুদিন খেলে যেতে পারব।”

     

    সাদা পোশাকে ৫৯টি টেস্ট খেলে তাঁর ব্যক্তিগত অর্জনের খাতায় রয়েছে ৩৫.১৯ গড়ে ৩ হাজার ৭৩১ রান, ৪টি শতক, ২৫টি অর্ধশতক, ৩৩.৬৮ গড়ে ৭৫টি উইকেট ও ৪৫টি ক্যাচ। এক ইনিংসে ৩৩ রানের বিনিময়ে ৬ উইকেট তাঁর ক্যারিয়ারসেরা, ৩ বার নিয়েছেন ৫ উইকেট। সাফল্য ও স্বীকৃতির তালিকায় আছে গত বছরের একটি অ্যাশেজ, ২০১১ সালের বর্ষসেরা টেস্ট ক্রিকেটার খেতাব, দুইবারের অ্যালান বোর্ডার সম্মাননা ও ২০১৩ সালে অস্ট্রেলিয়ার ৪৪তম টেস্ট অধিনায়কত্ব লাভ।

     

     

    বিদায়বেলায় ওয়াটসনের কণ্ঠে আক্ষেপটা স্পষ্টই, “টেস্ট ক্যারিয়ারে যা কিছু অর্জনের স্বপ্ন দেখেছিলাম তার কদাচিৎই পূরণ হয়েছে। ব্যাট হাতে ৫০ আর বল হাতে ২০ গড় সব অলরাউন্ডারেরই স্বপ্ন, আমি তার ধারেকাছেও যেতে পারি নি।”

     

    তবে যা করতে পেরেছেন তা নিজের সেরাটুকুই দিয়েই করেছেন বলে দাবী ওয়াটসনের, “আমি জানি নিজের সেরাটুকু দিয়ে যতটুকু করা সম্ভব আমি করেছি। আর এজন্যই নিজেকে নিয়ে আমি গর্বিত।”

     

    ব্যাগি গ্রিন ক্যাপটা তুলে রাখার সময় কোচ-অধিনায়কের ভূয়সী প্রশংসাই পাচ্ছেন অজি অলরাউন্ডার। পাশাপাশি সীমিত ওভারের ক্রিকেটে তাঁকে আরও বেশ কিছুদিন পাওয়ার প্রত্যাশাও ব্যক্ত করছেন তাঁরা।