• ট্রিবিউট
  • " />
    X
    GO11IPL2020

     

    চলে গেলেন মোহাম্মদ আলী

    সর্বকালের অন্যতম সেরা ক্রীড়াবিদ মুষ্টিযোদ্ধা মোহাম্মদ আলী আর নেই। যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বাংলাদেশ সময় আজ শনিবার সকালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর। 

    পারিবারিক সূত্রের বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমসমূহ জানাচ্ছে, মোহাম্মদ আলী দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত পারকিনসন্স ব্যাধিতে ভুগছিলেন। গত কিছুদিন ধরে শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে হাসপাতালে 'লাইফ সাপোর্ট '-এ ছিলেন তিনি। 

    ১৯৪২ সালের ১৭ জানুয়ারি যুক্তরাষ্ট্রের লুইসভিল কেন্টাকিতে আলী এক আফ্রিকান-আমেরিকান মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। বাবা ক্যাসিয়াস মার্কাস ক্লে সিনিয়র ছিলেন সাইনবোর্ড বিলবোর্ড পেইন্টার, মা গৃহিণী। ক্যাসিয়াস মার্কাস ক্লে, ১৯৭৫ সালে ইসলাম ধর্ম গ্রহণের আগে এটাই ছিল তাঁর নাম।

     

     

     

    ১৯৬০ সালের ২৯ অক্টোবর ১৮ বছর ২৮৬ দিনে মোহাম্মদ আলীর বক্সিং রিংয়ে অভিষেক হয়। ১৯৮১ সালে অবসর নেয়ার আগে তিনি হন তিনবারের ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়ন এবং ওলিম্পিক লাইট-হেভিওয়েট স্বর্ণপদক বিজয়ী। 

    ১৯৭৮ সালে বাংলাদেশে এসেছিলেন অনেকের চোখে সর্বকালের সেরা এই ক্রীড়াবিদ। বিমানবন্দরে আলীকে স্বাগত জানিয়েছিলেন লাখো মানুষ। সে সময় তাঁকে বাংলাদেশের নাগরিকত্বও প্রদান করা হয়। বাংলাদেশ তাঁর মনে এতোটাই দাগ কেটেছিল যে ফিরে গিয়ে সবাইকে বলেছিলেন, "স্বর্গ দেখতে চাইলে বাংলাদেশে যাও।"

    নিজ শহর কেন্টাকিতেই তাঁর দাফন কাজ সম্পন্ন হওয়ার কথা রয়েছে।

     

     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন