• ট্রিবিউট
  • " />

     

    ডালমিয়ার 'মরণোত্তর জীবনের জন্য ক্রিকেট'

    ডালমিয়ার 'মরণোত্তর জীবনের জন্য ক্রিকেট'    

    গুণী ক্রিকেট সংগঠক, ক্রিকেট বিশ্বায়নের অগ্রপথিক, ভারতীয় ক্রিকেটের নতুন যুগের রূপকার, বাংলাদেশ ক্রিকেটের অকৃত্রিম বন্ধু...একজন জগমোহন ডালমিয়ার বিশেষণের তালিকাটা বেশ লম্বাই। তবে কেবলই বাইশ গজের দ্বৈরথে তিনি ক্রিকেটের সীমাবদ্ধতা দেখতে চান নি, খেলা জীবনের জন্যই- এমন মন্ত্রে দীক্ষিত এই পূজনীয় বাঙালি ক্রিকেটকে করত চেয়েছিলেন মানবজীবনের বিশল্যকরণী।

     

    সে প্রেরণার জায়গা থেকেই জীবদ্দশায় শুরু করেছিলেন ‘অন্ধকে আলো দান’ নামের একটি মরণোত্তর চক্ষু দান প্রকল্প। ‘মরণোত্তর জীবনের জন্য ক্রিকেট’ আর ‘দ্বিতীয় ইনিংসের সম্ভাবনা’ স্লোগানে তাঁর ওই সামাজিক উদ্যোগ ভারতে ব্যাপক সাড়া জাগিয়েছিল। আজ সেই তিনিই যখন প্রয়াণের পথে হাটলেন, পূর্ব ইচ্ছানুযায়ী তাঁর চোখদুটোও দান করে দেয়া হল একটি চক্ষু ব্যাংকে।

     

     

    কলকাতাভিত্তিক সুশ্রুত আই ফাউন্ডেশন ও রিসার্চ সেন্টারের অঙ্গ সংগঠন ভানমুক্ত আই ব্যাংকে চক্ষুদানের সব আনুষ্ঠানিকতা আজ সকালে সম্পন্ন করা হয়েছে। ভারতীয় ক্রিকেট বোর্ডের অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়।

     

    আইসিসির সাবেক ও ভারতীয় ক্রিকেট বোর্ডের আমৃত্যু সভাপতি জগমোহন ডালমিয়া কলকাতার বিরলা হার্ট রিসার্চ ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় গতকাল রবিবার রাতে মারা যান।