• দক্ষিণ আফ্রিকা-পাকিস্তান সিরিজ
  • " />

     

    • দক্ষিণ আফ্রিকা-পাকিস্তান সিরিজ

    ক্রিকেটকে বিদায় বললেন মরকেল

    টেস্ট, ওয়ানডে খেলেছেন হাতে গোনা। মূলত টি-টোয়েন্টি ক্রিকেট দিয়েই নিজের জাত চিনিয়েছেন দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার অ্যালবি মরকেল। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অনেক আগে বিদায় নিলেও এবার সব ধরনের ক্রিকেটকে বিদায় বলার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

    মরকেল তার একমাত্র টেস্ট খেলেছিলেন ২০০৯ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে। সর্বশেষ ওয়ানডে খেলেছেন ২০১২ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে। এরপর টি-টোয়েন্টি খেলেছেন আরও তিন বছর। ২০১৫ সালে ভারতের বিপক্ষে ম্যাচটাই তার শেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ। আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফরম্যাট থেকে অবসর নিলেও বিশ্বজুড়ে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে খেলেছেন মরকেল।

    ফ্র্যাঞ্চাইজি লিগে মরকেলের সাফল্যটাই সবচেয়ে বেশি। আইপিএলে চেন্নাই সুপার কিংস ও দক্ষিণ আফ্রিকার প্রিমিয়ার লিগে টাইটানসের হয়ে জিতেছেন বেশ কয়েকটি শিরোপা। তার নেতৃত্বেই হ্যাটট্রিক শিরোপা জিতেছিল টাইটানস।

    ৩৭ বছর বয়সী মরকেল বলছেন, এবার ক্রিকেটকে বিদায় বলার সময় এসেছে, ‘ক্রিকেট মাঠে আমার সময় শেষ হয়ে এসেছে, সব ধরনের ক্রিকেট থেকে এখন বিদায় নিতে চাই। শেষ বিশটা বছর দারুণ কেটেছে, এই সময়ের স্মৃতি আজীবন মনে থাকবে। দক্ষিণ আফ্রিকা ক্রিকেটকে বিশেষ ধন্যবাদ, তারা আমাকে সুযোগ করে দিয়েছেন দেশকে প্রতিনিধিত্ব করার। সতীর্থ, ভক্তদেরও ধন্যবাদ আমার পাশে থাকার জন্য। সবাই সুসময় ও দুঃসময়ে আমার পাশে ছিলেন।’

    টি-টোয়েন্টি ক্রিকেট একজন অ্যালবি মরকেলকে অবশ্যই মিস করবে!