• ক্রিকেট

ওয়ানডে দলে ফিরলেন আমির

২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফির পর থেকেই শুরু তার দুর্দশার। ওই টুর্নামেন্টের পর এখন পর্যন্ত মাত্র ১০টি ওয়ানডে খেলেছেন পাকিস্তানের পেসার মোহাম্মদ আমির। টেস্ট, ওয়ানডে দুই দলেই ব্রাত্য ছিলেন অনেক সময় ধরে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট দলে ফিরেই আছেন ভালো ফর্মে। সেই সুবাদে এবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে দলেও ফিরলেন আমির।

চ্যাম্পিয়নস ট্রফির পর থেকে ১০ ওয়ানডেতে আমির নিয়েছেন মাত্র ৩ উইকেট, গড় ছিল ১০০.৬৬! অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে খেলা হয়নি তার। ঘরোয়া ক্রিকেটে ভালো পারফর্ম করলেই কেবল ফিরতে পারেন জাতীয় দলে, পাকিস্তানের নির্বাচকরা তাকে জানিয়েছিলেন এমনটাই। আমিরও বলেছিলেন, নিজেকে প্রমাণ করেই জাতীয় দলের হয়ে আবার খেলবেন।

আমির তার কথা রেখেছেন, ঘরোয়া ক্রিকেটে ভালো পারফরম্যান্সের সুবাদে প্রোটিয়াদের বিপক্ষে টেস্ট দলে ফেরেন আমির। প্রথম দুই টেস্টে ২৩.৮৭ গড়ে আট উইকেট নিয়েছেন তিনি। টেস্টে ভালো করার পুরস্কার হিসেবে ওয়ানডেতেও সুযোগ পেলেন আমির।

পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য ঘোষিত ১৬ জনের স্কোয়াডে ফিরেছেন উইকেটকিপার ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান। তিনি শেষবার ওয়ানডে খেলেছিলেন ২০১৭ সালের জানুয়ারিতে। দলে নতুন মুখ অলরাউন্ডার হুসাইন তালাত ও ব্যাটসম্যান শান মাসুদ। বাদ পড়েছেন আসিফ আলি, জুনায়েদ খান ও হারিস সোহেল।

১৯ জানুয়ারি পোর্ট এলিজাবেথে শুরু হবে প্রথম ওয়ানডে।