• দক্ষিণ আফ্রিকা-পাকিস্তান সিরিজ
  • " />

     

    অলিভিয়ার-রাবাদায় হোয়াইটওয়াশ পাকিস্তান

    অলিভিয়ার-রাবাদায় হোয়াইটওয়াশ পাকিস্তান    

    জোহানেসবার্গ টেস্ট
    দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস ২৬২ (মার্করাম ৯০, ডি ব্রুইন ৪৯, আমলা ৪১, হামজা ৪১, ফাহিম ৩/৫৭, আমির ২/৩৬, আব্বাস ২/৪৪) ও ২য় ইনিংস ৩০১ অল-আউট (ডি কক ১২৯, আমলা ৭১, ফাহিম ৩/৪২, শাদাব ৩/৪১)
    পাকিস্তান ১ম ইনিংস ১৮৫ অল-আউট (সরফরাজ ৫০, বাবর ৪৯, অলিভিয়ার ৫/৫১, ফিল্যান্ডার ৩/৪৩) ও ২ ইনিংস ২৭৩ অল-আউট(শফিক ৬৫, শাদাব ৪৭*, অলিভিয়ার ৩/৭৪, রাবাদা ৩/৭৫)
    দক্ষিণ আফ্রিকা ১০৭ রানে জয়ী ও সিরিজ ৩-০ তে জয়ী 


    আগেরদিন মোটামুটি লড়াই করেছিল পাকিস্তান। তবে দক্ষিণ আফ্রিকার তাতে দমার কথা নয়, তারা দমেওনি। চতুর্থ দিন লাঞ্চের আগেই পাকিস্তানের বাকি ৭ উইকেট নিয়েছেন তারা, নিশ্চিত হয়েছে হোয়াইটওয়াশ। এ নিয়ে দেশের মাটিতে টানা ৭ টেস্ট জিতলো দক্ষিণ আফ্রিকা। 

    শুরুটা হয়েছিল বাবর আজমকে দিয়ে। আবার অলিভিয়ারের শর্ট বল, আবার পরাস্ত আরেকজন পাকিস্তান ব্যাটসম্যান। গালিতে ক্যাচ দিয়েছেন তিনি, আগেরদিনের দলীয় স্কোরের সঙ্গে ৯ রান যোগ হতে। সেই শর্ট বলের আশাতেই হয়তো ছিলেন সরফরাজ আহমেদ, পরের বলে ক্রিজে আটকে থেকে তিনি হয়েছেন বোল্ড। এ টেস্টে তৃতীয়বার ওভারে জোড়া উইকেট নিলেন অলিভিয়ার। 

    আরেকদিকে ঝুলে ছিলেন আসাদ শফিক, তবে তার উইকেটটা যেন ছিল সময়ের অপেক্ষা। ভারনন ফিল্যান্ডারের বলে স্লিপে ক্যাচ দেওয়ার আগে ৭১ বলে ৬৫ রান করেছেন তিনি, তবে ম্যাচে বা সিরিজের ফল বদলে দিতে যথেষ্ট হয়নি সেটা। 

    অলিভিয়া-ফিল্যান্ডারের পর বাকি কাজটা সেরেছেন কাগিসো রাবাদা, পাকিস্তানের লেজ ছেঁটে দিয়ে। ফাহিম আশরাফ ও মোহাম্মদ আমির ক্যাচ দিয়েছেন এইডেন মার্করামের হাতে, হাসান আলি দিয়েছেন ফিরতি ক্যাচ। 

    ফাহিমের আগেই শাদাব খানকে পাঠিয়েছিল পাকিস্তান, শেষ উইকেটে মোহাম্মদ আব্বাসের সঙ্গে যিনি যোগ করলেন ৪১ রান। নিজে অপরাজিত ছিলেন ৬৬ বলে ৪৭ রানে। তার সঙ্গে ভুল বুঝাবুঝিতে শেষ পর্যন্ত রান-আউট হয়েছেন আব্বাস। সিরিজে ছয় ইনিংসে মাত্র দ্বিতীয়বার ২০০ পেরিয়েছে পাকিস্তান, তাদের ব্যাটিং দুর্দশার চিত্রই তুলে ধরে যেটা। 

    দারুণ সেঞ্চুরির জন্য ম্যাচসেরা হয়েছেন কুইন্টন ডি কক। আর ৩ ম্যাচে ২৪ উইকেট নিয়ে অলিভিয়ার হয়েছেন সিরিজসেরা। আর ১ উইকেট নিলে প্রায় ১১৬ বছরের দক্ষিণ আফ্রিকান রেকর্ড ছুঁতে পারতেন তিনি। ১৯০২ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩ ম্যাচ সিরিজে ২৫ উইকেট নিয়েছিলেন বাঁহাতি পেসার চার্লি লিউয়েলিন। পাকিস্তানের বিপক্ষে ৩ ম্যাচ সিরিজে দক্ষিণ আফ্রিকার রেকর্ড অবশ্য হয়ে গেছে অলিভিয়ার। সব মিলিয়ে ৩ ম্যাচ সিরিজে পাকিস্তানের বিপক্ষে তার চেয়ে বেশি উইকেট আছে দুই স্পিন জাদুকরের- শেন ওয়ার্ন (২৭, ২০০২-০৩) ও মুত্তিয়া মুরালিধরন (২৬, ১৯৯৯-০০)। 

    আর এই সিরিজজয়ে টেস্ট র‍্যাঙ্কিংয়ের দুইয়ে উঠে গেছে দক্ষিণ আফ্রিকা।