• বিপিএল ২০১৯
  • " />

     

    বিপিএলকে ছাড়ছে না রিভিউ-বিতর্কের ভূত

    বিপিএলকে ছাড়ছে না রিভিউ-বিতর্কের ভূত    

    বিপিএলে এবারই প্রথম অন্তর্ভুক্ত করা হয়েছে ডিসিশন রিভিউ সিস্টেম, ডিআরএস। তবে সেটা নিয়ে বিতর্কটা থামছেই না। প্রথমে আল্ট্রা-এজ বা স্নিকোমিটার ছাড়াই ডিআরএস পার্থক্য গড়তে পারেনি, উলটো বাড়িয়েছিল বিতর্ক। সেই আল্ট্রা-এজ এসেছে। তবে সিলেট পর্বের প্রথম দিন আল্ট্রা-এজ এসে পৌঁছায়নি বলে ছিল না ডিআরএস। দ্বিতীয় দিন আল্ট্রা-এজ এলো, রিভিউও থাকলো। তবে রাজশাহী কিংস-ঢাকা ডায়নামাইটস ম্যাচে একটি রিভিউ জন্ম দিয়েছে নতুন বিতর্কের। আল্ট্রা-এজে পরিস্কার স্পাইক থাকার পরও রাজশাহী ব্যাটসম্যান রায়ান টেন ডেসকাটেকে তৃতীয় আম্পায়ার কেন কট-বিহাইন্ড দেননি, সেটা নিয়ে বিস্মিত ঢাকা। 

    রাজশাহীর ব্যাটিংয়ের ১২তম ওভারে শেষ বলে সুনীল নারাইনকে রিভার্স সুইপ করতে গিয়েছিলেন ডেসকাটে, যেটা ঠিকঠাক করতে পারেননি তিনি। আম্পায়ার তাকে নট-আউট দিয়েছিলেন, যেটা রিভিউ নিয়েছিল ঢাকা। টিভি আম্পায়ার মাসুদুর রহমান প্রথমে বেশ কয়েকবার দেখেছেন স্লো-মোশনের রিপ্লে। এরপর আল্ট্রা-এজও দেখেছেন বেশ কয়েকবার। সেখানে প্যাড ছোঁয়ার আগে ডেসকাটের গ্লাভস ছুঁয়ে গিয়েছিল বল- পরিস্কার হয়েছে সেটা। তবে ঢাকার আবেদন ছিল এলবিডব্লিউয়ের, সে কারণে টিভি আম্পায়ার রেখেছেন অন-ফিল্ড সিদ্ধান্তটাই। ঢাকার আপত্তিটা এখানেই। 

    এলবিডব্লিউর আবেদন হলেও ক্যাচ নিয়েছিলেন উইকেটকিপার নুরুল হাসান সোহান। ডিআরএসের নিয়ম অনুযায়ী, টিভি আম্পায়ার পরখ করে দেখবেন সম্ভাব্য সব রকমের আউটই। এলবিডব্লিউর আবেদন ‘এজ’-এর কারণে নাকচ হলেও তাই ডেসকাটে কট-বিহাইন্ড হতে পারতেন। সেটা দেননি টিভি আম্পায়ার। নারাইন-সাকিবদের এরপর বিস্মিত হতে দেখা গেছে। মাঠে এ নিয়ে আম্পায়ারের সঙ্গে ঢাকার ক্রিকেটারদের আলোচনায় খেলা শুরু হতেও দেরি হয়েছে এরপর। 

    ম্যাচশেষে নিজেদের বিস্ময়টাই আরেকবার জানিয়ে গেলেন ঢাকার ব্যাটসম্যান নাঈম শেখ, “ওখানে লেগ বিফোর নিয়ে কথা হচ্ছিল। সোহান ভাই ক্যাচ ধরেছিল। লেগ বিফোর না হলে ক্যাচ আউট (হওয়ার কথা)...হ্যাঁ একটু তো বিস্মিত ছিলাম।” 

    ঢাকার ম্যানেজার আজম ইকবালও লুকাতে পারেননি বিস্ময়, “দেখা যাচ্ছিলো এজ হয়েছে। প্লেয়াররা অবশ্যই লেগ বিফোরের আবেদন করেছিল। এরপর জিনিসটা এগোয় নি। আম্পায়ারের ওপর এটা নির্ভর করে।”

    সেই সিদ্ধান্তের পর ডেসকাটে করেছেন আরও ১৫ রান। শেষ পর্যন্ত নারাইনের বলেই তিনি হয়েছেন এলবিডব্লিউ। এবার আম্পায়ারের সিদ্ধান্তের সঙ্গে সঙ্গেই রিভিউ নিলেও বাঁচতে পারেননি তিনি। টানা চার ম্যাচ জয়ের পর রাজশাহীর কাছে হেরেছে ঢাকা।