• ভারত-অস্ট্রেলিয়া সিরিজ
  • " />

     

    • ভারত-অস্ট্রেলিয়া সিরিজ

    ৮৩ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা র‍্যাংকিংয়ে খাওয়াজা

    ভারতের বিপক্ষে সিরিজের আগে ওয়ানডেতে একটিও সেঞ্চুরি ছিল না তাঁর। সিরিজের তৃতীয় ও পঞ্চম ম্যাচে সেঞ্চুরি করে অস্ট্রেলিয়ার সিরিজ জয়ে বড় ভূমিকা রেখেছেন উসমান খাওয়াজা, হয়েছেন সিরিজ সেরাও। ভারতের বিপক্ষে দুর্দান্ত পারফরম্যান্সের প্রভাব পড়েছে র‍্যাংকিংয়েও। সিরিজ শুরু আগে যেখানে ব্যাটসম্যানদের তালিকায় খাওয়াজা ছিলেন ১০৮তম স্থানে, অবিশ্বাস্য ৮৩ ধাপ এগিয়ে তিনিই উঠে এসেছেন ক্যারিয়ার সেরা ২৫তম স্থানে।

    পাঁচ ম্যাচের সবকয়টিতেই রান পেয়েছেন খাওয়াজা। প্রথম ওয়ানডেতে করেছেন ৫০, দ্বিতীয় ম্যাচে ৩৮। প্রথম দুই ম্যাচে অবশ্য হেরেছে অস্ট্রেলিয়া। শেষ তিন ম্যাচে খাওয়াজার অসাধারণ ব্যাটিংয়েই ঘুরে দাঁড়িয়েছে অজিরা। তৃতীয় ম্যাচে খাওয়াজা তুলে নেন ক্যারিয়ারের প্রথম ওয়ানডে সেঞ্চুরি। চতুর্থ ম্যাচে নয় রানের জন্য সেঞ্চুরিবঞ্চিত হয়েছেন তিনি। শেষ ম্যাচে আবার সেঞ্চুরি, সেবার আউট হয়েছেন ১০০ করে। পাঁচ ম্যাচে খাওয়াজার মোট রান ৩৮৩, গড় ৭৬.৬০। দুর্দান্ত এই পারফরম্যান্সে ম্যান অফ দ্যা সিরিজও হয়েছেন তিনি।

    সিরিজ সেরা হওয়ার পাশাপাশি র‍্যাংকিংয়েও অবিশ্বাস্যভাবে এগিয়ে এসেছেন তিনি। সিরিজ শুরু আগে খাওয়াজা ছিলেন ১০৮তম স্থানে। সিরিজের পর ৮৩ ধাপ এগিয়ে তিনি এখন ২৫ এ উঠে এসেছেন! এটাই তাঁর ক্যারিয়ারের সেরা র‍্যাংকিং। এই মুহূর্তে তাঁর চেয়ে ওপরে আছেন মাত্র একজন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান, অ্যারন ফিঞ্চ আছেন ২১তম স্থানে।

     

     

    খাওয়াজার মতো ভারতের বিপক্ষে সিরিজের পারফরম্যান্স ক্যারিয়ার সেরা র‍্যাংকিং এনে দিয়েছে পেসার প্যাট কামিন্সকেও। পাঁচ ম্যাচে ১৪ উইকেট নিয়েছেন কামিন্স। ১৩ ধাপ এগিয়ে কামিন্স এখন বোলারদের র‍্যাংকিংয়ের সপ্তম স্থানে আছেন। এটাই তাঁর ক্যারিয়ার সেরা র‍্যাংকিং।

    ২৮ মার্চ উঠছে স্মিথ-ওয়ার্নারদের নিষেধাজ্ঞা। বিশ্বকাপেরও আর বেশিদিন বাকি নেই। খাওয়াজার এমন পারফরম্যান্স নিশ্চয়ই অস্ট্রেলিয়ান নির্বাচকদের ‘মধুর সমস্যায়’ ফেলে দিয়েছে!