• বুন্দেসলিগা
  • " />

     

    শেষ দিনে শিরোপার নিষ্পত্তি বায়ার্ন-ডর্টমুন্ডের

    শেষ দিনে শিরোপার নিষ্পত্তি বায়ার্ন-ডর্টমুন্ডের    

    দ্বিতীয়ার্ধে লিয়ন গোরেতযকার গোলে শিরোপা উৎসব প্রায় শুরু করে দিয়েছিল বায়ার্ন মিউনিখ। কিন্তু ভিএআরে পরে অফসাইডের কারণে বাতিল হয়েছে গোরেতযকার দুর্দান্ত ভলিতে করা গোলটি। এরপর পুরো ম্যাচে আরও একটি গোলই কেবল পায়নি বায়ার্ন। গোলশূন্য ড্র করতে হয়েছে তাদের লাইপজিগের সঙ্গে। তাই রেডবুল অ্যারেনাতে শিরোপা উদযাপন করা হয়নি বাভারিয়ানদের। 

    একই সময়ে শুরু হওয়া অন্য ম্যাচে বরুশিয়া ডর্টমুন্ড পয়েন্ট টেবিলের ১১ তম দল ফরচুনাকে হারিয়েছে ৩-২ গোলে। বুন্দেসলিগার শিরোপার লড়াই তাই আরেক প্রস্থ জমে গেছে শেষ সপ্তাহের আগে। ৭৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে বায়ার্ন, তাদের সঙ্গে ব্যবধান কমিয়ে এনেছে ডর্টমুন্ড। দুই পয়েন্টে পিছিয়ে আছে তারা।


    লিগ জিততে হলে বায়ার্নকে শেষ ম্যাচে অন্তত ড্র করতে হবে ঘরের মাঠে। প্রতিপক্ষ বায়ার্ন ম্যানেজার নিকো কোভাচের সাবেক ক্লাব আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট। আর ডর্টমুন্ডকে শিরোপা জিততে হলে চেয়ে থাকতে হবে ফ্রাঙ্কফুর্টের দিকেই। তারা বায়ার্নকে হারিয়ে দিলে আর নিজেদের শেষ ম্যাচে বরুশিয়া মশেনগ্লাডবাখের বিপক্ষে নিজেরা জিতে গেলে ৭ বছর পর শিরোপা ধরে দেখার সৌভাগ্য হবে ডর্টমুন্ডের। 

    রেডবুল স্পোর্ট অ্যারেনাতে জিতলেই শিরোপা নিশ্চিত হত কোভাচের দলের। প্রথমার্ধের মতো দ্বিতীয়ার্ধেও একের পর এক আক্রমণ চালিয়ে গেছে তারা। তবে দ্বিতীয়ার্ধে আরও ধার বেড়েছিল আক্রমণে। রবার্ট লেভানডফস্কি শেষদিকে ফ্রি কিক থেকে অল্পের জন্য লক্ষ্য মিস করেছেন। শেষদিকে নামা আরিয়েন রোবেনও অল্প সময় পেয়েছেন নাটকীয়ভাবে শিরোপা এনে দিতে। ঘরের মাঠেই রোবেনের তাই সঙ্গে বিদায় নিচ্ছেন ফ্রাঙ্ক রিবেরি, তার আগ পর্যন্ত শিরোপাটা থাকল অনিশ্চিত।

    ঘরের মাঠে ডর্টমুন্ডকে ফরচুনার বিপক্ষে জিততে শেষ পর্যন্ত লড়াই করতে হয়েছে। সিগন্যাল ইদুনা পার্কে শেষবারের মতো খেলতে নেমেছিলেন ক্রিশ্চিয়ান পুলিসিচ। তার ৪১ মিনিটের গোলেই এগিয়ে গিয়েছিল ডর্টমুন্ড। কিন্তু বিরতির পর আবার সমতায় ফেরে ফরচুন। ৫৩ মিনিটে থমাস ডেলাইনি গোল করে আবার এগিয়ে নেন ঘরের দলকে। শেষদিকে ফরচুনার অ্যাডাম বোদজেক লাল কার্ড দেখলেও নাটক সেখানে থামেনি। ইনজুরি সময়ে দুইদলই দিয়েছে আরও দুই গোল। প্রথমে ব্যধান ৩-১ করেছিলেন মারিও গোটশে। শেষদিকে ফরচুনা ১০ জন নিয়েও ব্যবধান কমিয়ে আনে। 

     

     

    শেষ ম্যাচে বায়ার্ন-ডর্টমুন্ড যেমন শিরোপার জন্য খেলতে নামছে। তাদের প্রতিপক্ষরাও শীর্ষ চারে জায়গা করে নেওয়ার লড়াইয়ে নামবে। তাই শেষদিনের জন্যই রোমাঞ্চ তোলা থাকল বুন্দেসলিগাতেও।