• কোপা আমেরিকা
  • " />

     

    কোয়ার্টারে ফাইনালে উঠতে আর্জেন্টিনার সমীকরণ কি?

    কোয়ার্টারে ফাইনালে উঠতে আর্জেন্টিনার সমীকরণ কি?    

    প্রথম ম্যাচে হার, পরের ম্যাচে ড্র- কিন্তু এরপরও কোয়ার্টার ফাইনালে যাওয়ার সম্ভাবনা ভালোভাবেই টিকে আছে আর্জেন্টিনার। সেটা অবশ্য এবারের টুর্নামেন্টের ফরম্যাটের কারণে। ৪ টি করে দল রয়েছে তিনটি আলাদা গ্রুপে। প্রতি গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্স আপ দল উঠবে কোয়ার্টার ফাইনালে। ওই ৬ দলের সঙ্গী হবে তিন গ্রুপের তৃতীয় হওয়া সেরা দুই দল।
     

    তৃতীয় হওয়া দলগুলোর ক্ষেত্রে যে দুই দলের পয়েন্ট বেশি তারা উঠে যাবে পরের রাউন্ডে। আর পয়েন্ট সমান হলে দেখা হবে গোলব্যবধান। সেটাও সমান হয়ে গেলে হিসাব করা হবে গোল সংখ্যা। এরপর তাতেও নির্ধারণ না হলে দেখা হবে হলুদ কার্ড অর্থাৎ ফেয়ার প্লে।  

           
                  আরও পড়ুন-প্যারাগুয়ের সঙ্গে নাটকীয় ড্রয়ের পর ঝুলে রইল আর্জেন্টিনার ভাগ্য

    এই মুহূর্তে আর্জেন্টিনার গ্রুপে ৬ পয়েন্ট নিয়ে সবার ওপরে কলম্বিয়া। প্যারাগুয়ের পয়েন্ট ২, কাতার ও আর্জেন্টিনার পয়েন্ট ১। কাতার আবার গোলব্যবধানে আর্জেন্টিনার চেয়ে এগিয়ে। পরের রাউন্ডে যেতে হলে আর্জেন্টিনার জন্য সবচেয়ে সহজ হিসাব, কাতারকে হারানো। আর একই সময়ে কলম্বিয়ার ওপর ভরসা রাখা। কলম্বিয়া প্যারাগুয়েকে হারিয়ে দিলে বা অন্তত ড্র করলেও আর আর্জেন্টিনা জিতে গেলে লিওনেল মেসিরাই গ্রুপ রানার্স আপ হয়ে উঠে যাবে পরের রাউন্ডে। শক্তির হিসেবে বিচার করলে কলম্বিয়ার হার এড়ানোরই কথা প্যারাগুয়ের বিপক্ষে। কিন্তু দ্বিতীয় রাউন্ড এরই মধ্যে নিশ্চিত হয়ে যাওয়ায় তারা শেষ ম্যাচে নিজেদের সেরা দলটি নামাবে কী না সে নিশ্চয়তা দেওয়া যাচ্ছে না।

    শেষ ম্যাচে ড্র করলেও গোলব্যবধানে আর্জেন্টিনার চেয়ে এগিয়ে থাকার জন্য কাতার হয়ে যাবে দ্বিতীয়। তখন প্যারাগুয়ে যদি বড় ব্যবধানে হারে তাহলে আর্জেন্টিনার তৃতীয় হতে পারে। আর হেরে গেলে আর্জেন্টিনার সামনে আর কোনো সুযোগই থাকবে না। তবে জিতে গেলে আর্জেন্টিনার বিপত্তিটা বাধবে প্যারাগুয়েও তাদের শেষ ম্যাচে জয় পেলে। তখন তৃতীয় হয়ে বাকি তিন গ্রুপের তিন দলের সঙ্গে লড়াই করতে হবে আর্জেন্টিনাকে। সেই হিসাবে তাদের পয়েন্ট হবে চার।    

    বি গ্রুপে আর্জেন্টিনা এখন ১ পয়েন্ট নিয়ে আছে তলানিতে। শেষ ম্যাচে কাতারের কাছে হেরে গেলে নিশ্চিতভাবে গ্রুপপর্ব থেকে বিদায় নিতে হবে আর্জেন্টিনাকে। গ্রুপ এ তেও দুইটি করে ম্যাচ হয়েছে, সেখানে আপাতত তৃতীয় স্থানে রয়েছে ভেনেজুয়েলা। তাদের পয়েন্ট দুই। শেষ ম্যাচে ভেনেজুয়েলার প্রতিপক্ষ বলিভিয়া। ব্রাজিল এই গ্রুপের শীর্ষ স্থানে রয়েছে ৪ পয়েন্ট নিয়ে, গোলব্যবধানে পেরুর চেয়ে এগিয়ে থেকে।

    শেষ ম্যাচে পেরু খেলবে ব্রাজিলের বিপক্ষে। কাগজ কলমের হিসাব বলছে এই ম্যাচ থেকে পূর্ণ তিন পয়েন্ট পাওয়ার কথা ব্রাজিলের। আর ভেনেজুয়েলা এখন পর্যন্ত যা খেলেছে তাতে বলিভিয়ার সঙ্গে জয় পেতে খুব বেশি সমস্যা হওয়ার কথা নয় তাদের। এক্ষেত্রে তাহলে ব্রাজিল গ্রুপ চ্যাম্পিয়ন ও রানার্স আপ হবে ভেনেজুয়েলা। আর চার পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থাকবে পেরু।

    সি গ্রুপে এখন পর্যন্ত একটি করে ম্যাচ হয়েছে। চিলি আর উরুগুয়ে ফেভারিট এই গ্রুপের। বাকি দুইদল ইকুয়েডর ও জাপান যদি এই দুই দলের বিপক্ষে নিজেদের দুই ম্যাচে হেরে যায় তাহলে তাদের মধ্যকার ম্যাচে যেই জিতুক না কেন তাদের পয়েন্ট হবে ৩। আর তৃতীয় হওয়ার জন্য সেটাই হবে যথেষ্ট। তবে ওপরের সবকিছু মিলে গেলে আর পরের রাউন্ডে যাওয়া হবে না তাদের। এক্ষেত্রে আর্জেন্টিনা চলে যাবে কোয়ার্টার ফাইনালে।

    আর জাপান বা ইকুয়েডর কোনো এক দল বা দুইদলই চমক দেখিয়ে বসলে তখন আরও কঠিন হবে আর্জেন্টিনার পরের রাউন্ডে ওঠার হিসাব নিকাশ। মাথা চুলকে সেই হিসাব করার চেয়ে বরং আরেকটা দিন অপেক্ষা করে সি গ্রুপের দ্বিতীয় রাউন্ড শেষ হওয়ার অপেক্ষা করাই শ্রেয় বোধহয়।