• কোপা আমেরিকা
  • " />

     

    উরুগুয়েকে আটকে দিয়ে আর্জেন্টিনার সমীকরণ আরও কঠিন বানিয়ে দিল জাপান

    উরুগুয়েকে আটকে দিয়ে আর্জেন্টিনার সমীকরণ আরও কঠিন বানিয়ে দিল জাপান    

    উরুগুয়ে কোপা আমেরিকা ইতিহাসের সবচেয়ে সফল দল। এবারও তারা শিরোপার দৌড়ে বড় ফেভারিট তারা। এবারের কোপা আমেরিকায় আমন্ত্রিত অতিথি তারা, পরের বছর টোকিও অলিম্পিকের জন্য তারুণ্য নির্ভর দল পাঠিয়েছে জাপান। সেই জাপানই আটকে দিল উরুগুয়েকে। গ্রুপ সি এর ম্যাচে অবশ্য জিতেও জেতে পারত জাপান, দুইবার এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত উরুগুয়ের বিপক্ষে জেতা হয়নি তাদের, ম্যাচ ড্র হয়েছে ২-২ গোলে। রেফারির একটি বিতর্কিত সিদ্ধান্তও গেছে জাপানের বিপক্ষে। 

     


    আরও পড়ুন:  কোয়ার্টার ফাইনালে উঠতে কী করতে হবে আর্জেন্টিনাকে?


     

    উরুগুয়ের বিপক্ষে এই এক পয়েন্ট পরের রাউন্ডে নিতে যেতে পারে জাপানকে। ২ ম্যাচ খেলে ৪ পয়েন্ট নিয়ে এই গ্রুপের শীর্ষে আছে উরুগুয়ে। এক ম্যাচ কম খেলা চিলির পয়েন্ট ৩। দ্বিতীয় স্থানে থাকা চিলি  পরের ম্যাচ খেলবে ইকুয়েডরের বিপক্ষে। ইকুয়েডর চিলির বিপক্ষে হেরে গেলে আর শেষ ম্যাচে ইকুয়েডরকে জাপান হারিয়ে দিলে এশিয়ার দলটির পয়েন্ট দাঁড়াবে ৪। সেক্ষেত্রে তিন গ্রুপ থেকে তৃতীয় হওয়া সেরা দুই দলের মধ্যে ঢুকে যেতে পারে জাপানই। আর আর্জেন্টিনা তাদের শেষ ম্যাচ জিতলেও তাদের পয়েন্ট দাঁড়াবে ৪। 'এ' গ্রুপের যা অবস্থা তাতে তৃতীয় হওয়া দল নূন্যতম চার পয়েন্ট পাওয়ার কথা। টাই হওয়া দলগুলোর ভেতর শেষ পর্যন্ত ব্যবধান গড়ে দিতে পারে গোলব্যবধান।

    পোর্তো আলেগ্রেতে সেরা একাদশটাই নামিয়েছিলেন উরুগুয়ে কোচ অস্কার তাবারেজ। কিন্তু জাপানের আক্রমণে শুরু থেকেই বেশ নড়বড়ে হয়ে যেতে হয় উরুগুয়ের অভিজ্ঞ রক্ষণকে। ২৫ মিনিটে কজি মিয়োশির দারুণ এক গোলে পিছিয়ে পড়ে উরুগুয়ে।

    গোল শোধ করতে অবশ্য অপেক্ষা করতে হয়নি উরুগুয়েকে। ৩২ মিনিটে এডিনসন কাভানি বলে শট করতে গিয়ে জাপান ডিফেন্ডার মাওমিচি উদেয়ার পায়ে কিক করেন। ভিএআরে সাহায্য নিয়ে সেটাই পেনাল্টি দেওয়ার জন্য যথেষ্ট মনে হয়েছে রেফারির। স্পটকিক থেকে লুইস সুয়ারেজ গোল করে দলকে সমতায় ফেরান। কিছুক্ষণ পর কাভানির দুর্দান্ত এক ভলি বারপোস্টে লেগে ফেরত আসলে ১-১ স্কোরলাইন নিয়েই বিরতিতে যায় দুইদল।

    পুরো ম্যাচে জাপানের নাকাজিমাকে আটকাতে নাজেহাল হতে হচ্ছিল উরুগুয়েকে। বিরতির পর পরই  ডিবক্সের ভেতর তাকে ফাউল করে বসেন উরুগুয়ের দুই ডিফেন্ডার মিলে। রেফারির কাছে পেনাল্টি মনে হয়নি, ভিএআরও সিদ্ধান্ত বদলের পরামর্শ দেয়নি রেফারিকে। জাপানের তাই প্রাপ্য পেনাল্টিও পাওয়া হয়নি তখন।

    সেই আফসোস অবশ্য ৫৯ মিনিটে মিয়োশি ভুলিয়ে দেন আরেকবার। বাম দিক থেকে আসা ক্রস ধরতে ভুল করেছিলেন উরুগুয়ে গোলরক্ষক ফার্নান্দো মুসলেয়ারা। তার হাত থেকে বল যায় মিয়োশির কাছে। ২২ বছর বয়সী ফরোয়ার্ডও সহজ ফিনিশে পেয়ে যান জোড়া গোল। কিন্তু আরও একবার গোল শোধে সময় নেয়নি উরুগুয়ে। ৬৬ মিনিটে কর্নার থেকে হেডে গোল করেন হোসে মারিয়া হিমেনেস। 

    দ্বিতীয়ার্ধে এরপর সুয়ারেজও একবার বারপোস্টের কারণে গোলবঞ্চিত হন। আর এসবের আগে জাপান গোলরক্ষক এইজে কাওয়াশিমা দুইবারে দুইটি দুর্দান্ত সেভ করে ফিরিয়ে দেন কাভানি ও সুয়ারেজকে।