• বুন্দেসলিগা
  • " />

     

    বিদায় বললেন রোবেন

    ফুটবল থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন সাবেক ডাচ ও বায়ার্ন মিউনিখ ফুটবলার আরিয়েন রোবেন। ৩৫ বছর বয়সী অবসরের সিদ্ধান্তকে বলেছেন ক্যারিয়ারের সবচেয়ে কঠিন সিদ্ধান্ত, "এটা নিয়ে কোনো সন্দেহই নেই অবসর নেওয়ার সিদ্ধান্তটা আমার ক্যারিয়ারের সবচেয়ে কঠিন"- বিদায়ের ঘোষণা দেওয়ার সময় জানিয়েছেন রোবেন। 

    ৯ বছর জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখে কাটিয়ে এরপর গত মৌসুম শেষে তাদের সঙ্গেও চুক্তি ছিন্ন করেছিলেন রোবেন। তখন অবশ্য ফুটবল ছাড়ার ব্যাপারে কোনো ইঙ্গিত দেননি। পিএসভি আইন্দহোভেনকে তার নতুন ঠিকানা হিসেবেও ধরা হচ্ছিল। কিন্তু নতুন করে আর কোথাও না গিয়ে অবসরের সিদ্ধান্তই নিয়েছেন তিনি।  

    নেদারল্যান্ডসের হয়ে রোবেন খেলেছেন ১৪ বছর। ২০১৭ সালে কমলা জার্সি তুলে রেখেছিলেন তিনি। এর আগে বিশ্বকাপ জেতার খুব কাছাকাছি চলে গিয়েছিলেন ২০১০। কিন্তু স্পেনের কাছে হেরে সেবার আর ফুটবলের সবচেয়ে দামী শিরোপাটা আর জেতা হয়নি তার। ক্লাবের হয়ে অবশ্য পুরোপুরি সফল ছিলেন রোবেন। চেলসিতে প্রিমিয়ার লিগ জিতেছেন, রিয়াল মাদ্রিদের হয়ে এরপর  লা লিগা শিরোপা জিতে পাড়ি জমিয়েছিলেন বায়ার্নে। জার্মান ক্লাবটির হয়ে বুন্দেসলিগা, জার্মান কাপ জিতেছিলেন। আর ২০১৩ সালে জিতেছিলেন ক্যারিয়ারের সবচেয়ে বড় শিরোপা, চ্যাম্পিয়নস লিগ। বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে ফাইনালের সে ম্যাচে গোলও করেছিলেন রোবেন। 

     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন