• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    গোল ব্যবধান নয়, প্রিমিয়ার লিগে এখন অগ্রাধিকার হেড টু হেড

    গোল ব্যবধান নয়, প্রিমিয়ার লিগে এখন অগ্রাধিকার হেড টু হেড    

    দীর্ঘ বিরতির পর আবার শুরু হতে যাচ্ছে ইংলিশ প্রিমিয়ার লিগ। এই মৌসুমে বেশ কিছু নতুন নিয়ম যুক্ত হচ্ছে ইংলিশ লিগে। এর মাঝে সবচেয়ে বড় পরিবর্তন হচ্ছে, পয়েন্ট সমান হলে শিরোপা নির্ধারণের জন্য এখন থেকে গোল ব্যবধান নয়, হিসেবে আনা হবে দলগুলোর হেড-টু-হেড ফলাফলই।

    এখন পর্যন্ত প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়নশিপ, ইউরোপে খেলা কিংবা অবনমন; সব ক্ষেত্রে দুই কিংবা তার চেয়ে বেশি দলের পয়েন্ট সমান হলে দেখা হতো তাদের গোল ব্যবধানকে। এবার থেকে সেটা বদলে যাচ্ছে। পয়েন্ট সমান হলে প্রথমে আনা হবে হেড টু হেডের হিসেব। এরপর ধর্তব্যে আসবে গোল ব্যবধান ও গোলের সংখ্যা। তাতেও যদি দুই দলকে আলাদা করা সম্ভব না হয়, তাহলে দেখা হবে হেড টু হেডে অ্যাওয়ে ম্যাচে কোন দল কত গোল করেছে। এরপরও যদি সব সমান থাকে, তাহলে নিরপেক্ষ ভেন্যুতে আয়োজন করা হবে প্লে-অফ ম্যাচ। সেই ম্যাচের ফরম্যাট, সময় ও ভেন্যু ঠিক করবে লিগ কর্তৃপক্ষ। 

    গোলরক্ষকদের পেনাল্টি ঠেকানোর সময় দাঁড়ানোর অবস্থানেও এসেছে পরিবর্তন। আগামী মৌসুম থেকে গোললাইনের সামনে দাঁড়ানোর সময় গোলরক্ষকদের পায়ের পাতা ছোঁয়াতে হবে গোললাইনে। লাফ দিলেও লাইন বরাবর পায়ের যেকোনো অংশ থাকতে হবে। লাইনের পেছনে কোনভাবেই দাঁড়াতে পারবেন না কিপাররা।

    যদি পেনাল্টি নেওয়ার সময় রেফারি দেখেন যে, গোলপোস্ট, ক্রসবার কিংবা নেট নড়ছে তাহলে পেনাল্টি শট নিতে বারণ করবেন রেফারি। গোলরক্ষক এসব কিছু ছুঁলেও পেনাল্টির শট নতুন করে নিতে বলবেন রেফারি। পেনাল্টি আদায়ের সময় যদি কোন ফুটবলার আহত হন, তাহলে চাইলে তিনি প্রাথমিক চিকিৎসা শেষে নিজেই পেনাল্টি নিতে পারবেন। এজন্য রেফারি অপেক্ষা করবেন এখন থেকে।

    ফুটবল এসোসিয়েশন ও প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষের মাঝে ২০১৮ সালে হওয়া চুক্তি অনুযায়ী আগামী বছরের ফেব্রুয়ারি মাসে দুই সপ্তাহের ছুটি পাবেন লিগের সব ক্লাবের ফুটবলাররা। এতে চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগের নকআউট পর্বের জন্য বিশ্রাম নিতে পারবেন প্রিমিয়ার লিগের ক্লাবের ফুটবলাররা। ২০২০ সালের ৮ ও ১৫ ফেব্রুয়ারি পাঁচটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে। 

    প্রিমিয়ার লিগে আসছে আরেকটি নতুনত্ব। আগামী মৌসুমে প্রথমবারের মতো এই লিগে ব্যবহৃত হবে নায়িক মারলিন বল।