• আইপিএল ২০১৯
  • " />

     

    ইংল্যান্ড ছাড়ার পর সানরাইজার্স হায়দরাবাদের দায়িত্ব নিবেন বেইলিস

    অ্যাশেজের পর ইংল্যান্ডের হেড কোচের দায়িত্ব ছাড়বেন, এরপর আইপিএল দল সানরাইজার্স হায়দরাবাদের দায়িত্ব নিচ্ছেন ট্রেভর বেইলিস। সরে যাচ্ছেন হায়দরাবাদের কোচ আরেক অস্ট্রেলিয়ান টম মুডি। 

    বেইলিসের অধীনে ২০১৫ সালে ৩-২ এ অ্যাশেজ জিতেছিল ইংল্যান্ড, ২০১৬ সালে ওয়ার্ল্ড টি-টোয়েন্টিতে ছিল রানার্স-আপ। এরপর ওয়ানডেতে এক নম্বর দল হয়েছিল তারা, সর্বশেষ তার অধীনেই ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বকাপ জিতেছে ইংল্যান্ড। তবে বিশ্বকাপের আগেই বলা হয়েছিল, অ্যাশেজের পর আর দায়িত্ব চালিয়ে যাবেন না তিনি। 

    হায়দরাবাদের নতুন কোচ হিসেবে তার দায়িত্ব নেওয়ার অর্থ হলো, চলে যেতে হচ্ছে তাদের দীর্ঘদিনের কোচ টম মুডিকে। সাত মৌসুম ধরে এ ফ্র্যাঞ্চাইজির দায়িত্ব পালন করেছেন তিনি। হায়দরাবাদের পক্ষ থেকে বলা হয়েছে, তারাই সম্পর্ক ছিন্ন করছেন মুডির সঙ্গে। 

    “সতর্কভাবে বিবেচনা করে সানরাইজার্স ফ্র্যাঞ্চাইজি হেড কোচের ভূমিকায় নতুন দিকে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। টম মুডির হেড কোচের সার্ভিসের সঙ্গে তাই ছিন্ন হচ্ছে সম্পর্ক”, এক বিবৃতিতে বলেছে তারা। ‘প্রমাণিত জয়ী’ ও ‘আদর্শ’ বলে বেইলিসকে বিবেচনা করা হয়েছে বলেও জানিয়েছে তারা। 

    মুডির অধীনে সাত মৌসুমের পাঁচবারই আইপিএল প্লে-অফ খেলেছে হায়দরাবাদ, ২০১৬ সালে তারা জিতেছিল শিরোপা। ২০১৮ সালে হয়েছিল চ্যাম্পিয়ন, শেষ ২০১৯ সালে অবশ্য প্লে-অফ থেকে বাদ পড়েছিল তারা। মুডিকে সরে যেতে হলেও মেন্টর ভিভিএস লক্ষণ ও উপদেষ্টা মুত্তিয়া মুরালিধরন কাজ চালিয়ে যাবেন তাদের হয়ে। 

    আর বেইলিসের আইপিএলে এটি হবে দ্বিতীয় দায়িত্ব, এর আগে ছিলেন কলকাতা নাইট রাইডার্সের কোচ। তার আগে ২০১১ বিশ্বকাপে রানার্স-আপ শ্রীলঙ্কার কোচ ছিলেন তিনি, ২০১০-১১ মৌসুমে বিগব্যাশে সিডনি সিক্সারসকেও শিরোপা জিতিয়েছিলেন বেইলিস। ইংল্যান্ডের ইতিহাসে প্রথম অস্ট্রেলিয়ান হেড কোচ ছিলেন তিনি।