• আইপিএল ২০১৯
  • " />

     

    ২০১০ সালের পর প্রথমবার আইপিএলে নেই কোনও বাংলাদেশী

    ২০১০ সালের পর প্রথমবারের মতো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ, আইপিএলে খেলছেন না কোনও বাংলাদেশী ক্রিকেটার। ২০২০ সালের আসরের জন্য নিলামে কোনও বাংলাদেশী ক্রিকেটারের প্রতি আগ্রহ দেখায়নি কোনও দল। 

    নিলামে মোস্তাফিজুর রহমানের ভিত্তিমূল্য  ছিল ১ লাখ রুপি, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহর ছিল ছিল ৭৫ লাখ রুপি করে। এছাড়া মোহাম্মদ সাইফউদ্দিনের ভিত্তিমূল্য ছিল ১ লাখ রুপি। 

    এর আগে ২০১৬ ও ২০১৭ সালে মুম্বাই ইন্ডিয়ানসে খেলার পর সানরাইজার্স হায়দরাবাদের হয়ে ২০১৮ সালে খেলেছিলেন মোস্তাফিজ। চোটের কারণে তার বিদেশী লিগে খেলার ওপর কড়াকড়ি থাকলেও এবার বিসিবি তাকে অনুমতি দিয়েছিল। তবে দল পেলেন না তিনি। 

    ২০০৮ সালে প্রথম মৌসুমে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে খেলেছিলেন আব্দুর রাজ্জাক, পরের মৌসুমে যথাক্রমে কলকাতা নাইট রাইডার্স ও মুম্বাই ইন্ডিয়ানসের হয়ে খেলেছিলেন মাশরাফি বিন মুর্তজা ও মোহাম্মদ আশরাফুল। আর ২০১১ সাল থেকে ২০১৯ পর্যন্ত কলকাতা ও হায়দরাবাদের হয়ে টানা খেলে গিয়েছিলেন সাকিব আল হাসান, মোট খেলেছেন ৬৩টি ম্যাচ। তবে এবার তিনি আছেন জুয়াড়ির প্রস্তাব গোপন করে পাওয়া আইসিসির নিষেধাজ্ঞায়। 
     


    ২০২০ সালের আইপিএলের জন্য নিলাম হয়েছে কলকাতায়, মোট ৩৩৮ জন ক্রিকেটারের নাম ছিল এখানে। মোট ৬২ জন ক্রিকেটারের জায়গা হয়েছে এ নিলামের পর, এর মাঝে বিদেশী ক্রিকেটার ২৯ জন। 

    নিলামে এবার সবচেয়ে বেশি দাম উঠেছে অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্সের, ১৫.৫ কোটি রুপি (১৮.৫ কোটি টাকা) তে তাকে কিনেছে কলকাতা নাইট রাইডার্স। আইপিএল ইতিহাসে কোনও ক্রিকেটারের এটি দ্বিতীয় সর্বোচ্চ মূল্য, বিদেশী ক্রিকেটারের মধ্যে সর্বোচ্চ। 

    এছাড়া কামিন্সের অস্ট্রেলিয়া সতীর্থ গ্লেন ম্যাক্সওয়েলকে ১০.৭৫ কোটি রুপি (প্রায় ১৩ কোটি টাকা) দিয়ে কিনেছে কিংস ইলেভেন পাঞ্জাব। দক্ষিণ আফ্রিকার ক্রিস মরিসের দাম উঠেছে ১০ কোটি রুপি, তাকে দলে ভিড়িয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।

    ওয়েস্ট ইন্ডিজ পেসার শেলডন কটরেলের দাম উঠেছে ৮.৫ কোটি রুপি, পাঞ্জাব নিয়েছে তাকে। ৭.৭৫ কোটি রুপিতে দিল্লি ক্যাপিটালে গেছেন তার সতীর্থ ব্যাটসম্যান শিমরন হেটমায়ার। এছাড়া শীর্ষ ক্রয়ে আছেন অস্ট্রেলিয়া পেসার ন্যাথান কোল্টার-নাইল, ৮ কোটি রুপির বিনিময়ে তাকে নিয়েছে মুম্বাই।

    উইকেটকিপার ক্যাটাগরিতে অস্ট্রেলিয়ার অ্যালেক্স ক্যারিকে ২.৪ কোটি রুপিতে নিয়েছে মুম্বাই ইন্ডিয়ানস। অস্ট্রেলিয়ার সীমিত ওভারের অধিনায়ক অ্যারন ফিঞ্চকে ৪.৪ কোটি রুপি (৫ কোটি টাকা) দিয়ে কিনেছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, ইংল্যান্ডের সীমিত ওভারের অধিনায়ক অইন মরগানকে ৫.২৫ কোটি রুপি (৬.৫ কোটি টাকা) দিয়ে কিনেছে কলকাতা নাইট রাইডার্স। প্রথম দুই দফা অবিক্রিত থাকলেও তৃতীয়বার এসে ভিত্তিমূল্য ১ কোটি রুপিতে দল পেয়েছেন দক্ষিণ আফ্রিকা পেসার ডেল স্টেইন। 

    মোট ১২ জন অস্ট্রেলিয়ান দল পেয়েছেন এই নিলাম থেকে, দ্বিতীয় সর্বোচ্চ ৭ জন আছেন ইংল্যান্ডের।