• অ্যাশেজ ২০১৯
  • " />

     

    ইংল্যান্ডের অ্যাশেজ স্কোয়াডে আর্চার

    ইংল্যান্ডের অ্যাশেজ স্কোয়াডে আর্চার    

    ইংল্যান্ডের অ্যাশেজ স্কোয়াডে ডাক পেয়েছেন পেসার জফরা আর্চার। মে মাসে আন্তর্জাতিক অভিষেক হওয়ার পর বিশ্বকাপটা স্বপ্নের মতো গেছে তার, ইংল্যান্ডের হয়ে রেকর্ড ২০টি উইকেট নিয়েছেন সেখানে। সঙ্গে করেছিলেন ফাইনালের নাটকীয় সেই সুপার ওভার, যেখানেও টাই হওয়ার পর বাউন্ডারি কাউন্টব্যাকে চ্যাম্পিয়ন হয়েছিল ইংল্যান্ড। আর্চারের টেস্ট অভিষেকের পথে এগিয়ে যাওয়ার দিনে টেস্ট দলের সহ-অধিনায়কের দায়িত্ব ফিরে পেয়েছেন বেন স্টোকস। 

    ফাইনালের পর আর্চার ও মার্ক উড চোটের কারণে অ্যাশেজের শুরুতে থাকবেন না বলেই মনে হচ্ছিল। তবে আর্চার ফিরেছেন, সাসেক্সের হয়ে টি-টোয়েন্টি ব্লাস্টে আরেকটি টাই ম্যাচেও খেলেছেন তিনি ২৬ জুলাই। এবার ১৪ জনের দলে জায়গাও করে নিলেন। হোম সিরিজ বলে ১৪ জনের স্কোয়াড দেওয়া একটু ‘অভুতপূর্ব’ বলে জানিয়ে প্রধান নির্বাচক এড স্মিথ বলেছেন, দলকে একাদশ বেছে নেওয়ার জন্য পেস অপশন রেখে দিতে চান তারা। পেসারদের কেউ কেউ চোট থেকে সেরে উঠছেন বলেই এমন সিদ্ধান্ত। 

    আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টে না খেলা পেসার জেমস অ্যান্ডারসন ১ আগস্ট এজবাস্টনে প্রথম টেস্টের আগেই সেরে উঠবেন বলে আশাবাদি ইংল্যান্ড। এ মাসের শুরুতে সেডবার্গে ডারহামের বিপক্ষে কাউন্টি চ্যাম্পিয়নশিপের ম্যাচে পায়ের মাংসপেশিতে চোট পেয়েছিলেন তিনি, সতর্কতা হিসেবে আয়ারল্যান্ডের বিপক্ষে খেলানো হয়নি তাকে। দলে জায়গা ধরে রেখেছেন পেসার ওলি স্টোন। ক্যারিবীয় সফর থেকে চোট নিয়ে ফিরে আসা স্টোনের অভিষেক হয়েছে লর্ডসে। আর আগে থেকেই অ্যাশেজের শুরুর অংশ থেকে ছিটকে গেছেন উড। 

    আয়ারল্যান্ড টেস্টের স্কোয়াড থেকে বাদ পড়েছেন ম্যাচসেরা স্পিনার জ্যাক লিচ। তবে সমারসেট স্পিনার স্কোয়াডের সঙ্গে অনুশীলন চালিয়ে যাবেন বলে জানানো হয়েছে। আরেক পেসার লুইস গ্রেগরিরও জায়গা হয়নি অ্যাশেজে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেক হওয়া জো ডেনলি জায়গা ধরে রেখেছেন, ওপেনিংয়ে জেসন রয়ের সঙ্গে ররি বার্নসকেই রাখা হয়েছে। 

    স্টোকসের মতো বিশ্রামে থাকা জস বাটলারও ফিরেছেন দলে। ব্রিস্টলে নাইটক্লাবের বাইরে মারামারিতে জড়িয়ে পড়ার ঘটনার পর সহ-অধিনায়কত্ব হারিয়েছিলেন স্টোকস। ইসিবি চেয়ারম্যান কলিন গ্রেভস তার এই দায়িত্বে পুনর্বহালের সিদ্ধান্ত অনুমোদন করেছেন। বিশ্বকাপ ফাইনালে ম্যাচসেরা হয়েছিলেন স্টোকস। 

    ইংল্যান্ডের অ্যাশেজ স্কোয়াড
    জো রুট (অধিনায়ক), মইন আলি, জিমি অ্যান্ডারসন, জফরা আর্চার, জনি বেইরস্টো, স্টুয়ার্ট ব্রড, ররি বার্নস, জস বাটলার, স্যাম কারান, জো ডেনলি, জেসন রয়, বেন স্টোকস, ওলি স্টোন, ক্রিস ওকস।