• অ্যাশেজ ২০১৯
  • " />

     

    ইসিবির কেন্দ্রীয় চুক্তিতে আর্চার

    মে মাসে ইংল্যান্ডের হয়ে আন্তর্জাতিক অভিষেক। এরপর বিশ্বকাপ, অ্যাশেজ- জফরা আর্চার তার উপস্থিতি জানান দিয়েছেন খুব কম সময়ের ব্যবধানেই। তার সেই যাত্রাটা চলছেই। এবার ইংল্যান্ড ক্রিকেট বোর্ড, ইসিবির কেন্দ্রীয় চুক্তিতে ঢুকেছেন তিনি, সেটাও আবার সব ফরম্যাটের জন্যই। 

    ইংল্যান্ডের হয়ে খেলার যোগ্য হওয়ার আগে থেকেই আর্চারকে নিয়ে চলছিল আলোচনা, সেটা যে বাড়তি কিছু নয়, তা আর্চার তার পারফরম্যান্সেই বুঝিয়েছেন। বিশ্বকাপে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ২০ উইকেট নিয়েছিলেন, এরপর অ্যাশেজে নিয়েছেন ২২টি, ওভালে শেষ টেস্টে হয়েছেন ম্যাচসেরা। অসাধারণ এক গ্রীষ্মেরই পুরস্কার পেলেন এই পেসার। আর্চারের সঙ্গে লাল ও সাদা বল- দুই ফরম্যাটেই ইসিবির কেন্দ্রীয় চুক্তিতে আছেন আরও পাঁচজন। সব মিলিয়ে ১০ জন ক্রিকেটারকে টেস্ট, ১২ জনকে সীমিত ওভার ও ২ জনকে ইনক্রিমেন্টাল চুক্তিতে এনেছে ইসিবি। 

    অ্যাশেজে দারুণ সময় কাটানো ররি বার্নসকে আনা হয়েছে টেস্ট চুক্তির আওতায়, অন্যদিকে জো ডেনলিকে দেওয়া হয়েছে সাদা বলের চুক্তি। আগের মৌসুমে তিন ফরম্যাটেই কেন্দ্রীয় চুক্তিতে থাকা মইন আলি ও আদিল রশিদ এবার আছেন শুধু সীমিত ওভারের চুক্তিতে। দ্বিতীয় টেস্টের পর অ্যাশেজে আর খেলেননি মইন, আর চোটের কারণে স্কোয়াডেই ছিলেন না রশিদ। 

     

     

    জেসন রয়কে রাখা হয়েছে শুধু সীমিত ওভারের চুক্তিতে, আর আগের মৌসুমের সীমিত ওভারের চুক্তির তালিকা থেকে বাদ পড়েছেন তিনজন- অ্যালেক্স হেলস, লিয়াম প্লাঙ্কেট ও ডেভিড উইলি। 

    এ বছরের ১ অক্টোবর থেকে শুরু হবে এ চুক্তির মেয়াদ। 

    ইসিবির চুক্তি 

    টেস্ট ম্যাচ 
    জেমস অ্যান্ডারসন, জফরা আর্চার, জনি বেইরস্টো, স্টুয়ার্ট ব্রড, ররি বার্নস, জস বাটলার, স্যাম কারান, জো রুট, বেন স্টোকস, ক্রিস ওকস 

    ওয়ানডে/টি-টোয়েন্টি 
    মইন আলি, জফরা আর্চার, জনি বেইরস্টো, জস বাটলার, জো ডেনলি, অইন মরগান, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, ক্রিস ওকস, মার্ক উড

    ইনক্রিমেন্টাল 
    টম কারান, জ্যাক লিচ