• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    • ক্রিকেট, অন্যান্য

    লর্ডসেই হবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল?

    টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হবে ইংল্যান্ডে, এটা ঠিক হয়েছিল আগেই। কোন ভেন্যুতে হবে ফাইনাল, সেটা অবশ্য এখনো চূড়ান্ত করেনি আইসিসি। খুব সম্ভবত লর্ডসের হোম অফ ক্রিকেটেই হতে পারে এই ফাইনাল। তবে ২০২১ সালে হতে যাওয়া এই ম্যাচের জন্য অন্যদিকে ছাড় দিতে হবে লর্ডসকে। একই সময়ে হতে যাওয়া দুটি দ্বিপাক্ষিক সিরিজের ম্যাচের যেকোনো একটিকে সরিয়ে ফেলতে হবে লর্ডস থেকে। 

    ১৯৭৭ ও ১৯৮০ সালেও টেস্ট চ্যাম্পিয়নশিপের ধারণার আদলে আয়োজন করা ফাইনাল হয়েছিল লর্ডসে। আজ এজবাস্টনে শুরু হতে যাওয়া অ্যাশেজ সিরিজের মাধ্যমে শুরু হচ্ছে টেস্ট চ্যাম্পিয়নশিপ। দুই বছর পর ২০২১ সালে ইংল্যান্ডেই হবে এই চ্যাম্পিয়নশিপের ফাইনাল। সেই ফাইনাল হওয়ার সম্ভাবনা বেশি লর্ডসেই। 

    কিন্তু ২০২১ সালের ইংলিশ গ্রীষ্মে আরও দুটি সিরিজ আয়োজন করবে ইংল্যান্ড। ভারত ও আফগানিস্তানের বিপক্ষে এই দুই সিরিজের দুটি টেস্ট হবে লর্ডসে। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল যদি আয়োজন করতে চায় লর্ডস, তাহলে এই দুই টেস্টের যেকোনো একটিকে অন্য ভেন্যুতে সরিয়ে নিতে হবে। সেক্ষেত্রে আফগানদের বিপক্ষে ম্যাচটাই সরে যেতে পারে অন্য ভেন্যুতে। ২০২১ সালে এজবাস্টনে কোনো টেস্ট নেই, তাই ম্যাচটি হতে পারে সেখানেও।

    এদিকে লর্ডস ছাড়াও টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল আয়োজনে আগ্রহী ওভাল ও ওল্ড ট্রাফোর্ড। শেষ পর্যন্ত ফাইনালের আয়োজক কে হয়, সেটা জানার জন্য আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।