• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    কোচের পরিবর্তে টিম ম্যানেজার রাখবে দক্ষিণ আফ্রিকা

    কোচের পরিবর্তে টিম ম্যানেজার রাখবে দক্ষিণ আফ্রিকা    

    বিশ্বকাপের পর থেকেই তাঁর দায়িত্ব ছাড়ার গুঞ্জন ছিল। শেষ পর্যন্ত দক্ষিণ আফ্রিকার কোচের পদ থেকে সরে দাঁড়াচ্ছেন ওটিস গিবসন। আগামী মাস থেকে শুরু হতে যাওয়া ভারতের বিপক্ষে সিরিজের আগেই বিদায় নিচ্ছেন তিনি। একই সাথে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড সিদ্ধান্ত নিয়েছে, এখন থেকে কোচ নয়, দলের সব সিদ্ধান্ত নেওয়ার জন্য থাকবেন একজন ম্যানেজার।

    ২০১৭ সালের আগস্টে প্রোটিয়াদের কোচের দায়িত্ব নিয়েছিলেন গিবসন। তার চুক্তি ছিল দুই বছরের। তার অধীনে ঘরের মাঠে ভারত, অস্ট্রেলিয়া, পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ জিতেছে দক্ষিণ আফ্রিকা। শ্রীলংকা ও অস্ট্রেলিয়ার মাটিতে ওয়ানডে সিরিজও জিতেছিল তাঁরা। তবে বিশ্বকাপে ফাফ ডু প্লেসিদের পারফরম্যান্স ছিল হতাশাজনক, সেমিতে উঠতে পারেনি তাঁরা। 

    এই মাসে চুক্তি শেষ হচ্ছে গিবসনের। সেই চুক্তির মেয়াদ আর বাড়ছে না। গিবসনের সাথে বিদায় নিচ্ছেন দলের টিম ম্যানেজার ও ডাক্তার মোহাম্মদ মোসাজিও। তিনি ১১ বছর ধরে দায়িত্ব পালন করছিলেন। এদিকে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড সিদ্ধান্ত নিয়েছে, কোচের পরিবর্তে এখন থেকে দলের দায়িত্বে থাকবেন টিম ম্যানেজার। আপাতত কোরি ভ্যান জাইল এই দায়িত্ব পালন করবেন। তিনিই কোচিং স্টাফ, অধিনায়ক ও মেডিকেল স্টাফের ব্যাপারে সিদ্ধান্ত নেবেন। জাইল ও বোর্ডের প্রধান নির্বাহী থাবাং মোরে ভারতের বিপক্ষে সিরিজের জন্য দল নির্বাচন করবেন। 

    মোরে বলছেন, ম্যানেজার রাখার এই নিয়ম দলের ভালোর জন্যই করা হয়েছে, ‘দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের এই পরিবর্তন ভালো কিছুই বয়ে আনবে। এটা তাড়াহুড়ো করে নেওয়া হয়নি। বোর্ডের সবার সাথে আলোচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমি গিবসন ও মোসাজিকে তাদের এত বছরের কাজের জন্য ধন্যবাদ দিতে চাই।’

    এদিকে কোচের বিদায়ের পাশাপাশি অধিনায়কের পদ থেকে বিদায় নিতে হতে পারে ডু প্লেসিকে। ভারতের বিপক্ষে সিরিজের আগেই নেতৃত্ব ছাড়তে হতে পারে তাঁকে। অন্তর্বর্তীকালীন অধিনায়ক হিসেবে নতুন কাউকেই দেখা যেতে পারে।