• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    টেস্টকে বিদায় বললেন ডেল স্টেইন

    টেস্টকে বিদায় বললেন ডেল স্টেইন    

    কাঁধের চোট বিশ্বকাপ শুরুর আগেই ছিটকে দিয়েছিল তাকে। কম দিন তো লড়াই হলো না পুরনো চোটের সঙ্গে! আপাতত একটা যুদ্ধে হার মেনে টেস্ট ক্রিকেটকে বিদায় বলে দিচ্ছেন ডেল স্টেইন। তবে দক্ষিণ আফ্রিকার হয়ে ওয়ানডে আর টি-টোয়েন্টিতে খেলা চালিয়ে যাবেন স্টেইন।

    বেশ বড় একটা বিরতির পর গত বছর ভারতের বিপক্ষে সিরিজে ফিরেছিলেন সাদা পোশাকে। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে ছিলেন না, পরে আবার শ্রীলংকা ও পাকিস্তানের বিপক্ষে খেলেছেন। এই বছর পোর্ট এলিজাবেথ টেস্টেও খেলেছিলেন, সেটাই হয়ে থেকেছে তার সর্বশেষ টেস্ট ম্যাচ। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডকে দেওয়া এক বিদায়ী বার্তায় স্টেইন জানিয়েছেন, দক্ষিণ আফ্রিকার হয়ে আর টেস্ট খেলতে না পারায় তিনি ভীষণ দুঃখিত। টেস্ট ক্রিকেট সবচেয়ে বেশি শারীরিক আর মানসিক সামর্থ্যের পরীক্ষা নেয়, তার কাছে এই ক্রিকেটই সেরা। তবে একই সঙ্গে স্টেইন বলেছেন, আর কখনো টেস্ট খেলতে না পারার চীয় আর কখনো ক্রিকেটই খেলতে পারবেন না, এই চিন্তা তাকে বেশি আচ্ছন্ন করে রাখছে। আপাতত তাই ওয়ানডে আর টি-টোয়েন্টি ক্যারিয়ারের ওপরেই বেশি জোর দিচ্ছেন। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের সঙ্গে আরও বেশ কিছুদিন চুক্তি আছে তার, সামনের বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপটাই পাখির চোখ করছেন।

    ২০০৪ সালে পোর্ট এলিজাবেথে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছিল স্টেইনের। সাদা পোশাকে এরপর দীর্ঘ ১৫ বছরেরও বেশি সময়ে ৯৩টি ম্যাচ খেলে ২২.৯৫ গড়ে নিয়েছেন ৪৩৯ উইকেট। টেস্ট ক্রিকেটে তার চেয়ে বেশি উইকেট আছে শুধু সাতজনের। আর পেসারদের মধ্যে এগিয়ে শুধু জেমস অ্যান্ডারসন, গ্লেন ম্যাকগ্রা, কোর্টনি ওয়ালশ ও স্টুয়ার্ট ব্রড। অন্তত ২০০ উইকেট নিয়েছেন, এমন বোলারদের মধ্যে স্টেইনের স্ট্রাইক রেটই সবচেয়ে ভালো (৪২.৩)।