• অ্যাশেজ ২০১৯
  • " />

     

    লর্ডসের বৃষ্টিতে অস্ট্রেলিয়ার স্বস্তি

    লর্ডসের বৃষ্টিতে অস্ট্রেলিয়ার স্বস্তি    

    আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ, দ্য অ্যাশেজ
    ২য় টেস্ট, লর্ডস 
    তৃতীয় দিনশেষে
    ইংল্যান্ড ১ম ইনিংস ২৫৮ অল-আউট
    অস্ট্রেলিয়া ১ম ইনিংস ৮০/৪*


    তিন দিন মিলিয়ে খেলা হতে পেরেছে ১১৪ ওভারের একটু বেশি। তবে সে খেলাই ইঙ্গিত দিয়েছে, পুরো খেলা হতে পারলে লর্ডসে অপেক্ষা করে আছে রোমাঞ্চ। এদিনও বৃষ্টি বাধিয়েছে বাগড়া, এর আগে অস্ট্রেলিয়ার ওপর চড়াও হয়েছিল ইংল্যান্ড। মেঘাচ্ছন্ন কন্ডিশনে অবশ্য এগিয়ে থাকার সম্ভাবনা বেশি ছিল ইংল্যান্ডেরই, তবে শুরুতে তাদের হতাশ করছিলেন ক্যামেরন ব্যানক্রফট ও উসমান খাওয়াজা। এ দুজনের পর ফিরেছেন ম্যাথু ওয়েডও, লাঞ্চের ঠিক আগে বৃষ্টির কবলে পড়ে শেষ পর্যন্ত শেষ হয়ে যাওয়া লর্ডসের তৃতীয় দিন শেষে ম্যাথু ওয়েডকে নিয়ে অপরাজিত আছেন স্টিভেন স্মিথ। প্রথম টেস্টের মতো এবারও দুজন প্রত্যাবর্তনের গল্প লিখবেন, নাকি ইংল্যান্ড এবার তাদের সে সুযোগ দেবে না- বাকি দুইদিনের গল্প লেখা হতে পারে তাতেই। 

    বৃষ্টির পূর্বাভাস ছিল এদিন, সকাল থেকেই আকাশ ছিল মেঘে ঢাকা। তবে এর নীচে প্রথম ব্রেকথ্রু পেতে বেশ কিছুক্ষণ অপেক্ষা করতে হয়েছে ইংল্যান্ডকে। দিনের খেলার ৭ম ওভারে সেটি এনে দিয়েছেন জফরা আর্চার, তার মেইডেন উইকেট নিশ্চিত হয়েছে ব্যানক্রফটের নেওয়া রিভিউ বিফলে যাওয়ার পর। ব্যানক্রফটের ৬৬ বলের প্রতিরোধ ভেঙেছে আর্চারের ভেতরের দিকে ঢোকা বলে, হাঁটুর একটু ওপরে লেগেছিল তার। আম্পায়ারস কল হয়েছে উইকেটে, আর্চার মেতেছেন উল্লাসে। 

    তিন বল পর ফিরেছেন খাওয়াজা, ক্রিস ওকসের বেরিয়ে যাওয়া বলে খোঁচা মেরে। স্মিথকে খুব বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি ট্রাভিস হেড, তার উইকেট অবশ্য ইংল্যান্ড পেয়েছে রিভিউ নিয়ে। ভেতরের দিকে ঢোকা বলটা মিস করে গিয়েছিলেন তিনি, তবে আম্পায়ার আলিম দার আউট না দেওয়ায় রিভিউ নিয়েছিলেন জো রুট। তাতেই তিন লালে বিদায়ঘন্টা বেজে গেছে হেডের। ৩০ রানে ১ উইকেট থেকে অস্ট্রেলিয়া পরিণত হয়েছিল ৭১ রানে ৪ উইকেটে। 

    অস্ট্রেলিয়ার দুর্দশা আরেকটু হলেই বাড়তে পারতো আরও। বেন স্টোকসের বলে ক্রিস গ্যাফানি এলবিডব্লিউ দিয়েছিলেন ম্যাথু ওয়েডকে, তবে রিভিউ নিয়ে ওয়েড বেঁচেছেন বল লেগস্টাম্পের বাইরে পড়ায়। লাঞ্চে যাওয়ার আগে রানের কলামে শূন্যই ছিল ওয়েডের, স্মিথ অপরাজিত আছেন ১৩ রানে।