• নেশনস কাপ
  • " />

     

    'নেদারল্যান্ডের একাদশে জায়গা হারাতে পারেন ডি লিট'

    এবারের গ্রীষ্মকালীন দলবদলে আয়াক্স থেকে ৭৫ মিলিয়ন ইউরোতে মাথিয়াস ডি লিটকে দলে নিয়েছে জুভেন্টাস। প্রাক-মৌসুমে তুরিনের বুড়িদের নতুন ম্যানেজার মরিজিও সারির অধীনে নিয়মিত খেলেছিলেন সাবেক আয়াক্স অধিনায়ক। কিন্তু গত সপ্তাহে সিরি আ-এর প্রথম ম্যাচে পার্মার বিপক্ষে তাকে বদলি হিসেবেও নামাননি সারি। প্রথম ম্যাচে নামতে না পারার পর এবার ডি লিটকে যেন সতর্কবার্তাই দিলেন নেদারল্যান্ডস কোচ রনাল্ড কোমেন। জানিয়েছেন, জুভেন্টাসের একাদশে জায়গা করে নিয়মিত হতে না পারলে হয়তো ডাচদের একাদশেও জায়গা হারাতে হতে পারে তার।

     

     

    তবে ডি লিটের ব্যাপারে এখনই দুশ্চিন্তা করছেন না কোমেন, "মাথিয়াস তার ক্যারিয়ারে এবারই প্রথম নেদারল্যান্ডসের বাইরে খেলবে। নতুন লিগে খাপ খাইয়ে নেওয়ার মত সে দেশের ভাষা, সংস্কৃতির সাথে মানিয়ে নেওয়াও বেশ বড় চ্যালেঞ্জ। সবকিছু নতুন হলেও এখনকার দিনে মানিয়ে নিতে খুব বেশি সময় লাগার কথা না। আমি এখনই তার ব্যাপারে কোনও সিদ্ধান্তে যেতে চাচ্ছি না, কিন্তু অক্টোবরের দিকেও যদি অবস্থা পরিবর্তন না হয়; তখন আমারও নতুন করে তার ব্যাপারে ভাবতে হবে। কারণ তখন বড় অঙ্কের বিনিময়ে জুভেন্টাসে যোগ দেওয়া বা তার সামর্থ্যের চেয়েও ফর্মটাই আমাদের জন্য মুখ্য হবে।"

    ডি লিটের সাথে নিয়মিত যোগাযোগের কথাও জানিয়েছেন কোম্যান, "দলের অন্যান্য ফুটবলারের মত মাথিয়াসের সাথেও আমার কথাবার্তা হয়। ইতালিয়ান ফুটবল আমাদের (ডাচ) চেয়ে বেশ আলাদা। মাথিয়াসের পজিশনিং সহ অনেক কিছুই তাকে নতুন করে শিখতে হচ্ছে। তবে নতুন চ্যালেঞ্জ নিয়ে সে দারুণ আগ্রহী এবং আত্মবিশ্বাসী।" সেপ্টেম্বরের শুরুতেই ইউরো ২০২০-এর বাছাইপর্বের ম্যাচে জার্মানি এবং এস্তোনিয়ার বিপক্ষে মাঠে নামবে নেদারল্যান্ডস। অন্তত এই দুই ম্যাচে কোম্যানের একাদশেই হয়তো দেখা যাবে ডি লিটকে।