• অ্যাশেজ ২০১৯
  • " />

     

    • অ্যাশেজ ২০১৯

    অ্যাশেজের শেষ দুই টেস্টে অদল-বদল আম্পায়ারিংয়ের দায়িত্বে

    আইসিসি বিশ্বকাপ ফাইনালের দুই অন-ফিল্ড আম্পায়ার কুমার ধর্মসেনা ও মারাই এরাসমাসকে অ্যাশেজের বাকি দুই টেস্টের জন্য দায়িত্ব দিয়েছে আইসিসি। আরেক শ্রীলঙ্কান আম্পায়ার রুচিরা পাল্লিয়াগুরুগেকে দেওয়া হয়েছে টিভি আম্পায়ারের দায়িত্ব। ওল্ড ট্রাফোর্ডে চতুর্থ টেস্টে এরাসমাসের অন-ফিল্ড সহকারি হওয়ার কথা ছিল পাল্লিয়াগুরুগের।

    এমনিতে অ্যাশেজে আম্পায়ারিং আছে বেশ আলোচনায়। ক্রিস গ্যাফানি, জোয়েল উইলসন ও আলিম দার সিরিজের প্রথম তিন ম্যাচে করেছেন বেশ কিছু ভুল, এর মাঝে উইলসনের সিদ্ধান্তে নেওয়া আটটি রিভিউয়ের সিদ্ধান্ত বদলে গেছে। শেষ হেডিংলি টেস্টে বেন স্টোকসের এলবিডব্লিউ দেননি উইলসন, ন্যাথান লায়নের বলে সে সিদ্ধান্তটা বদলে দিতে পারতো ম্যাচের ফল। 

    উইলসনের ভুলের সঙ্গে অবশ্য আলোচনায় আছে অস্ট্রেলিয়ার রিভিউও। লায়নের বলে সে ঘটনার আগেই অস্ট্রেলিয়া খরচ করে ফেলেছিল তাদের বাকি থাকা একমাত্র রিভিউ, প্যাট কামিন্সের লেগস্টাম্পের বেশ বাইরে পড়া বলে জ্যাক লিচের বিপক্ষে রিভিউ নিয়েছিলেন টিম পেইন। এ সিরিজে এখন পর্যন্ত অস্ট্রেলিয়ার নেওয়া ২৩টি রিভিউর মাত্র ৬টির সিদ্ধান্ত পক্ষে গেছে তাদের। 

     

     

    ধর্মসেনা ও এরাসমাস অবশ্য এর আগে আলোচনায় ছিলেন বিশ্বকাপ ফাইনালের এক সিদ্ধান্ত নিয়ে, যেটিতেও ছিলেন স্টোকস। মার্টিন গাপটিলের থ্রো স্টোকসের ব্যাটে লেগে ওভারথ্রোতে হয়েছিল চার, যেটিতে এরাসমাসের সঙ্গে আলোচনা করা ধর্মসেনা দিয়েছিলেন ছয় রানের সিদ্ধান্ত, আদতে যেটি হওয়ার কথা ছিল পাঁচ রানের। ধর্মসেনা অবশ্য পরে নিজের ভুল স্বীকার করে নিয়েছিলেন।