• জাতীয় ক্রিকেট লিগ
  • " />

     

    লাল বলের দিকে নজর দিতে চান মিরাজ

    টি-টোয়েন্টি দল থেকে বাদ পড়াকে ফিরে আসার তাগিদ হিসেবে দেখছেন অফস্পিনার মেহেদি হাসান মিরাজ। এনসিএলে নিজের এলোমেলো বোলিং কাটিয়ে ভারতের বিপক্ষে টেস্ট খেলতে যেতে চান তিনি, চান আরও পরিণত হয়ে উঠতেও। আর নজর দিতে চান লাল বলের দিকে। 

    ইংল্যান্ডের বিপক্ষে ২০১৬ সালে স্বপ্নালু টেস্ট অভিষেক হওয়া মিরাজের ওয়ানডে অভিষেক হয়েছিল পরের বছর। বিশ্বকাপের পর শ্রীলঙ্কায় তিন ওয়ানডে, এরপর আফগানিস্তানের বিপক্ষে টেস্টেও মিরাজের বোলিং সুবিধার ছিল না। লাইন-লেংথের ধারাবাহিকতা ধরে রাখতেও ভুগেছেন। সম্প্রতি ‘এ’ দলের হয়ে শ্রীলঙ্কা সফরে গিয়েছিলেন, এক ইনিংসে ৫ উইকেট নিলেও খরচ করেছিলেন ১৫০ রান। 

    মিরাজ বলছেন, শ্রীলঙ্কা সফরে লাইন-লেংথের উন্নতি হয়েছে তার, “আসলে ওখানে অনেক বৃষ্টি হয়েছে। যে সময়ে খেলা শুরু হওয়ার কথা ছিল সেটা হয়নি। আসলে আমার কাছে মনে হয় আমার জন্য ভালো হয়েছে। সেখানে অনেক সময় ধরে বোলিং করার সুযোগ পেয়েছি। অনেকদিন পর এমন সুযোগ পেয়েছি, যেটা দেশের বাইরে।

    “বেশ কয়েকদিন ধরেই সাদা বলে বেশি খেলা হয়েছে, লাল বলে খেলার তেমন সুযোগ পাইনি। আমার জন্য এটা অনেক বড় একটি সুযোগ ছিল দুটি চারদিনের ম্যাচ খেলার। আমার যেখানে বল করা উচিত ছিল, লাইন-লেংথে আমার কিছু সমস্যা ছিল সেগুলো এই দুই ম্যাচ খেলার ফলে অনেক উন্নতি হয়েছে। সামনে এনসিএল খেলা আছে, আশা করি আসন্ন ম্যাচগুলোতে আরও উন্নতি করতে পারব।”

    টি-টোয়েন্টি থেকে বাদ পড়লেও দীর্ঘ সংস্করণের ম্যাচের দিকেই নজর দিতে চান তিনি, “আসলে একটা জিনিস দেখেন, আমার কাছে মনে হয়, বিশেষ করে লাল বলে নজরটা বেশি দিতে হবে। কারণ সামনে আমাদের অনেক টেস্ট ম্যাচ আছে। আর আমিও বিগত কয়েকটি টেস্ট ম্যাচে ভালোভাবে বোলিং করতে পারছিলাম না, এলোমেলো হচ্ছিল। আমার কাছে মনে হয় এটা আমার জন্য বড় অনুপ্রেরণা। সামনে টেস্ট ম্যাচ আছে, সেখানে যেন ভালোভাবে ফিরে আসতে পারি সেজন্য হয়তো আমাকে চিন্তা করেছে (শ্রীলঙ্কা সফরে)। আমি নিজেকে আর পরিণত করতে যাচ্ছি সামনে ভালো কিছু করার জন্য।”

    কোন ফরম্যাটে বেশি নজর দেবেন, সেটা অবশ্য টিম ম্যানেজমেন্টের ওপরই ছেড়ে দিচ্ছেন মিরাজ, “আসলে এখন আমার চেয়ে টিম ম্যানেজমেন্ট ভালো বুঝবে আমার কোথায় খেলা উচিত। তারা যে সিদ্ধান্ত নেবে সেটার ওপর স্থির থাকতে হবে। তারা হয়তো চিন্তা করছে আমাকে টেস্ট ক্রিকেটে ভালো করতে হলে এখানে আরও সময় দিতে হবে। আমি সব সময় প্রস্তুত সব ক্রিকেট খেলার জন্য। আমি সেভাবে মানসিকভাবে প্রস্তুতি নেব।”

    ১০ অক্টোবর থেকে শুরু হচ্ছে এবারের জাতীয় ক্রিকেট লিগ। খুলনার হয়ে এ মৌসুমে খেলার কথা আছে মিরাজের।