• ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
  • " />

     

    বদলে যাচ্ছে সুপার ওভারের নিয়ম

    বিশ্বকাপ ফাইনালের সুপার ওভার টাই হওয়ার পর বিতর্কের মুখে পড়া বাউন্ডারি সংখ্যা গণনার নিয়ম বদলে যাচ্ছে। এখন থেকে সুপার ওভার টাই হলে পুনরাবৃত্তি হবে সেটির, যতক্ষণ না জেতে কোনও দল। ফুটবলের সাডেন ডেথের মতো তাই চলতেই থাকবে ক্রিকেটের ‘টাইব্রেকার’- সুপার ওভার।

    নিউজিল্যান্ড এখন আশা করতেই পারে, এই নিয়মটা যদি আগে থাকতো! তাহলে বিশ্বকাপ জেতার আরেকটি ‘সুযোগ’ পেতো তারা, ওইদিনই। বিশ্বকাপ ফাইনালে সুপার ওভারও টাই হওয়ার পর বাউন্ডারি সংখ্যায় জিতে চ্যাম্পিয়ন হয়েছিল ইংল্যান্ড, সুপার ওভারেও ইংল্যান্ডের সমান রান করে রানার্স-আপ হয়েছিল নিউজিল্যান্ড। 

    আইসিসির এক বিবৃতিতে এ নিয়ম পরিবর্তনের ব্যাপারে বলা হয়েছে, “ক্রিকেটে জয়ের জন্য প্রতিপক্ষর চেয়ে বেশি রান করার মূলনীতি মাথায় রেখে করা হয়েছে এ নিয়ম।” সুপার ওভার ক্রিকেট ম্যাচে “রোমাঞ্চকর ও আকর্ষণীয় শেষ” এনে দেয় বলেও একমত হয়েছে আইসিসির ক্রিকেট কমিটি। 

    তবে সুপার ওভারের পুনরাবৃত্তির এ নিয়ম কার্যকর হবে শুধু টুর্নামেন্টের সেমিফাইনাল ও ফাইনালে। গ্রুপপর্বে সুপার ওভার টাই হলে সে ম্যাচ ধরা হবে টাই হিসেবেই। আর এখন থেকে আইসিসির ২০ ও ৫০ ওভারের টুর্নামেন্টের সব টাই ম্যাচেই হবে সুপার ওভার, এর আগে যা ছিল শুধু নক-আউট পর্বে। 

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন