• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    ইন্সটাগ্রামে একাদশের ছবি পোস্ট করে নিষিদ্ধ হলেন অস্ট্রেলিয়ান নারী ক্রিকেটার

    ইন্সটাগ্রামে একাদশের ছবি পোস্ট করে নিষিদ্ধ হলেন অস্ট্রেলিয়ান নারী ক্রিকেটার    

    সাকিব আল হাসান জুয়াড়ির প্রস্তাব কর্তৃপক্ষকে না জানানোর কারণে পেয়েছেন এক বছরের নিষেধাজ্ঞা।। ঠিক একই রকম না হলেও কাছাকাছি কারণে শাস্তি পেয়েছেন অস্ট্রেলিয়ান এক নারী ক্রিকেটারও। ইন্সটাগ্রামে দলের একাদশের পোস্ট আগভাগে আপলোড করে ফেলায় এক বছরের স্থগিত নিষেধাজ্ঞা পেয়েছেন এমিলি স্মিথ। তবে এর মধ্যে নয় মাস স্থগিত, যার মানে তিন মাস পর খেলার সুযোগ পাবেন এমিলি।

    বিগ ব্যাশের হোবার্ট হারিকেন আর সিডনি থান্ডারের একটা ম্যাচে হয়েছে এই ঘটনা। ম্যাচের আগে নিয়ম অনুযায়ী সামাজিক যোগাযোগ মাধ্যমে একাদশের ছবি পোস্ট করে দলগুলো। এর আগ পর্যন্ত সেটি আপলোড করা আইসিসির দুর্নীতি দমন বিভাগের নিয়ম অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ। এমনকি সেটা কাউকে জানালেও শাস্তি পেতে হবে। কিন্তু এমিলি করেছেন সেই কাজটাই। নির্ধারিত সময়ের এক ঘণ্টা আগেই ছবিটা পোস্ট করে দিয়েছেন ইন্সটাগ্রামে। ম্যাচটা অবশ্য সেদিন আর হয়নি, বৃষ্টিতে ভেসে গেছে। তবে শাস্তি থেকে রেহাই পাননি এমিলি।

    ক্রিকেট অস্ট্রেলিয়ার ইন্টেগ্রিটি ইউনিটের কাছে এমিলি বলেছেন, কাজটা করার পেছনে কোনো অসৎউদ্দেশ্য ছিল না তার। আইসিসির নিয়ম ভাঙার কোনো উদ্দেশ্যও ছিল না। কিন্তু দুর্নীতি দমন কমিশনের ২.৩.২ ধারার নিয়ম ভঙের কারণে শাস্তি পেতে হচ্ছে তাকে। ভাগ্যটা ভালো, আপাতত তিন মাসের ওপর দিয়ে গেছে। যার মানে তিন মাসের মধ্যে কোনো ধরনের ঘরোয়া বা আন্তর্জাতিক ক্রিকেটে খেলতে পারবেন না। এই সময়ের মধ্যে কোনো নিয়ম না ভাঙলে নিষেধাজ্ঞা উঠে যাবে। এই বছরের ওমেন বিগ ব্যাশ লিগে অবশ্য খেলা হচ্ছে না তার।