• এসএ গেমস
  • " />

     

    নতুন ড্রয়ে লিগ পদ্ধতিতে এসএ গেমস ফুটবল

    নতুন ড্রয়ে লিগ পদ্ধতিতে এসএ গেমস ফুটবল    

    পাকিস্তান অংশ নিচ্ছে না সেটা আগে থেকেই নিশ্চিত হয়ে ছিল। ভারতকে নিয়ে সংশয় থাকার পরও অবশ্য তাদের নিয়েই হয়েছিল এসএ গেমসে পুরুষ ফুটবল ইভেন্টের ড্র। গেমস শুরুর দুই দিন আগে সেই সংশয়ও কেটেছে। আগে যেমনটা শোনা যাচ্ছিল ভারত এবার অংশ নিচ্ছে- সেটাই সত্যি হয়েছে। ৫ দল নিয়ে তাই বসছে এসএ গেমসের ফুটবলের আসর।

    নতুন ড্রয়ে লিগ পদ্ধতিতে হবে ফুটবল ইভেন্টটি। ৫ দলের সবাই একে অপরের বিপক্ষে খেলবে। এর পর শীর্ষ স্থানে থাকা দুই দলকে নিয়ে হবে ফাইনাল। সোনা ও রুপা নির্ধারণ হবে তাতে। আর লিগ পদ্ধতিতে তৃতীয় হওয়া দল জিতবে ব্রোঞ্জ পদক। 

    প্রথমে ডিসেম্বরের ১ তারিখ থেকে শুরু হওয়ার কথা থাকলেও একদিন পিছিয়ে গেছে পুরুষদের ফুটবল ইভেন্ট। ২ তারিখ প্রথম ম্যাচটাই বাংলাদেশের। ভুটানের সঙ্গে ওই প্রথম ম্যাচের পরদিন মাত্র  ২৮ ঘন্টার ব্যবধানে আবার মালদ্বীপের বিপক্ষে খেলবেন জামালরা। এর পর একদিন বিশ্রাম পাচ্ছে বাংলাদেশ দল। ৫ তারিখ শ্রীলঙ্কার ও ৮ তারিখ বাংলাদেশের খেলা স্বাগতিক নেপালের বিপক্ষে। ফাইনাল হবে ১০ ডিসেম্বর।

    এসএ গেমসের জন্য জেমি ডের অধীনে ফুটবল দল দেশ ছেড়েছে ২৭ নভেম্বর। ২০ সদস্যের বাংলাদেশ দলে সিনিয়র কোটায় আছেন জামাল ভুঁইয়া, ইয়াসিন খান ও নাবিব নেওয়াজ জীবন। শুরুতে ২১ নভেম্বর এসএ গেমসের জন্য অনুশীলন শুরু হওয়ার কথা থাকলেও সময়মতো খেলোয়াড় না পাওয়ায় দেশে অনুশীলন করা হয়নি অলিম্পিক দলের। নেপালে গিয়ে শুরু হয়েছে বাংলাদেশের অনুশীলন ক্যাম্প। 

    বাংলাদেশের ফিক্সচার
    ২ ডিসেম্বর দুপুর ১২.৪৫ বাংলাদেশ-ভুটান 
    ৩ ডিসেম্বর বিকাল ৪.৪৫ বাংলাদেশ-মালদ্বীপ 
    ৫ ডিসেম্বর বিকাল ৪.৪৫ শ্রীলঙ্কা-বাংলাদেশ 
    ৮ ডিসেম্বর বিকাল ৪.৪৫ নেপাল-বাংলাদেশ